রাজশাহীতে সৌর বিদ্যুৎ প্যানেল বিতরণ শুরু

রাজশাহী মহানগরীর বিভিন্ন প্রতিষ্ঠানে সরকারি উদ্যোগে সৌর বিদ্যুৎ প্যানেল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2014, 03:09 PM
Updated : 17 Dec 2014, 03:09 PM

বুধবার দুপুরে রাজশাহী কলেজে সৌর প্যানেলের মাধ্যমে প্রাপ্ত বিদ্যুৎ দিয়ে বাতি জ্বালিয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

এ সময় ফজলে হোসেন বাদশা বলেন, লোড শেডিংয়ের কারণে অনেক সময় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ কাজ বন্ধ থাকে। ফলে তাদের সমস্যায় পড়তে হয়। এ ভাবনা থেকেই সরকার শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে সোলার প্যানেল বসানোর উদ্যোগ নিয়েছে।

সরকার বিদ্যুতের উপর চাপ কমাতে দেশের সমস্ত শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানে সোলার প্যানেলের মাধ্যমে সৌর বিদ্যুতের ব্যবস্থা করবে বলেও জানান সাংসদ বাদশা।

রাজশাহী জেলা প্রশাসক মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী জানান, ৩৬ লাখ টাকা ব্যয়ে রাজশাহী মহানগরীর ৮৬টি শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানে সোলার প্যানেল বসানো হয়েছে। এর মধ্যে ৪২টি স্কুল-কলেজ, তিনটি নৈশ বিদ্যালয়, আটটি পাঠাগার, নগরীর চারটি থানা, ছয়টি গোরস্থান, একটি শ্মশান ও ২৩টি মসজিদে বসানো হয়েছে সোলার প্যানেল।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে বলে তিনি জানান।

রাজশাহী কলেজ অডিটোরিয়ামে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন রাজশাহী মহানগর পুলিশের উপ-কমিশনার (ডিসি পূর্ব) এ কে এম নাহিদুজ্জামান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক শরমিন ফেরদৌস চৌধুরী।