সার্ক সম্মেলন সফল: প্রধানমন্ত্রী

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) ১৮তম শীর্ষ সম্মেলন সর্বাত্মকভাবে সফল হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2014, 05:17 PM
Updated : 28 Nov 2014, 05:17 PM

শুক্রবার সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকের শুরুতেই তিনি বলেন, “অত্যন্ত সফল সার্ক সম্মেলন হয়েছে। খুব সুন্দর একটা পরিবেশ ছিল। আমরা প্রত্যেকে আলাপ আলোচনা করার সুযোগ পেয়েছি।”

দুদিনের এই সম্মেলন গত বৃহস্পতিবার শেষ হয়। প্রধানমন্ত্রী বৃহস্পতিবার দুপুরে নেপাল থেকে দেশে ফেরেন।

শেখ হাসিনা বলেন, “প্রত্যেকটি সার্কভুক্ত দেশে নির্বাচিত সরকার ক্ষমতায় আছে। নির্বাচিত সরকার ক্ষমতায় থাকলে পরিবেশটা একটু ভিন্ন থাকে।”

জ্বালানি সহযোগিতা চুক্তি এবং ৩৬ দফা ইশতেহারের কথা উল্লেখ করে তিনি বলেন, “সকলে সমঝোতায় এসে আমরা একটা চুক্তি এবং আমরা একটা ঘোষণাও দিয়েছি।”

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে ‘সার্ক জ্বালানি সহযোগিতা চুক্তি’ সই করেন আট দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।

অচিরেই সার্ক আঞ্চলিক রেল সহযোগিতা চুক্তি এবং সার্ক পণ্য ও যাত্রীবাহী মোটরযান চলাচল চুক্তি স্বাক্ষরিত হবে বলে নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা আশাপ্রকাশ করেন।

এজন্য আগামী তিন মাসের মধ্যে সংশ্লিষ্ট দেশগুলোর পরিবহনবিষয়ক মন্ত্রীরা বৈঠকে বসবেন বলে জানান নেপালের প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা ১৮তম সার্ক সম্মেলন প্রসঙ্গে বলেন, “আমরা এই অঞ্চলের মানুষের আর্থসামাজিক উন্নয়নের ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি।”

“এই অঞ্চলের মানুষের সমস্যাগুলো একই রকম। সেগুলো সমাধান করা। এ অঞ্চলের মানুষের জীবনযাত্রাকে উন্নত করা”, যোগ করেন প্রধানমন্ত্রী।  

বাংলাদেশ উন্নয়নের দৃষ্টান্ত স্থাপন করেছে বলে সার্কের অন্য সাত দেশের পক্ষ থেকে এর প্রশংসা করা হয়েছে বলেও শেখ হাসিনা জানান।

“বাংলাদেশের অগ্রযাত্রা যে অনুকরণীয়- সেটাও সকলে স্বীকার করেছে”, বলেন তিনি।

নেপালের আতিথেয়তার জন্য ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, “তারা অত্যন্ত সুন্দর একটি সামিট অনুষ্ঠিত করেছে।”

বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেপালের রাষ্ট্রপতি রামবরণ যাদব এবং প্রধানমন্ত্রী সুশীল কৈরালার অস্ত্র দিয়ে সহায়তার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “অনেক স্মৃতি কথা আমরা জানতে পেরেছি।”