হাতিবান্ধা বিদ্যালয়ের পাঠদান হয় মাঠে

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার হাতীবান্ধা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একমাত্র একাডেমিক ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় শিক্ষার্থীরা লেখাপড়া করছে ভবনের বাইরে মাঠে।

তাজুল ইসলাম রেজা গাইবান্ধা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2014, 12:15 PM
Updated : 28 Nov 2014, 12:15 PM

সরেজমিনে গিয়ে বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে জানা যায়, একাডেমিক ভবনটি ১৯৯৪ সারে সালে নির্মাণ করা হয়।  ২০০৬ সালে ভবনের চার পাশে ফাটল দেখা দেয়।

গত তিন-চার মাস আগে থেকে  ছাদের পলেস্তারা  ধসে পড়া শুরু করেছে। ফলে একাডেমিক ভবনে শিক্ষা কার্যক্রম বন্ধ রেখে বিদ্যালয়ের মাঠে পাঠদানের ব্যবস্থা করা হয়।  

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মজিদ মিয়া বলেন, "এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর একাধিকবার অভিযোগ করা হলেও কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। বিদ্যালয় পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুসারে আমরা মাঠে শিক্ষা কার্যক্রম শুরু করি, কারণ বিকল্প কোনো ক্লাসরুম নেই।”

বিদ্যালয়টিতে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ২৫৩ জন শিক্ষার্থী রয়েছে, যাদের জন্য কোনো শৌচাগারও নেই বলে জানান তিনি।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সালেক মিয়া জানান, বিষয়টি জেলা ও উপজেলা শিক্ষা অফিসে একাধিকবার জানানো হয়েছে। তারা কোনো কার্যকর ব্যবস্থা না নেওয়ায় বাধ্য হয়েই খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হচ্ছে।

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা একেএম আমিরুল ইসলাম জানান, নতুন ভবনের বরাদ্দ চেয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে আবেদন পাঠানো হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে দ্রুত নতুন ভবন নির্মাণকাজ শুরু করা হবে।