সব বিশ্ববিদ্যালয়ে অভিন্ন ভর্তি পরীক্ষার সুপারিশ

সময় ও অর্থের অপচয় রোধে দেশের সব বিশ্ববিদ্যালয়ে একযোগে অভিন্ন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা চালুর সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

জ্যেষ্ঠ্য প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2014, 02:21 PM
Updated : 27 Nov 2014, 02:21 PM

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. আফছারুল আমিন সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মো. ছলিম উদ্দিন তরফদার, গোলাম মোস্তফা, এস এম আবুল কালাম আজাদ, মোহ. মামুনুর রশিদ ও সেলিনা আক্তার বানু বৈঠকে অংশ নেন।

সংসদীয় কমিটির সুপারিশের বিষয়ে বৃহস্পতিবার সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বৈঠকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের সময় ও অর্থের অপচয় রোধে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তত্ত্বাবধানে সব বিশ্ববিদ্যালয়গুলোতে অভিন্ন পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া চালুর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার জন্য প্রতিষ্ঠানের অবস্থান ও ফলাফলের ভিত্তিতে একটি নীতিমালা দ্রুত বাস্তবায়নের সুপারিশও করে কমিটি।

বৈঠকে বিভিন্ন শিক্ষা বোর্ডে তিন বছরের বেশি প্রেষণে কর্মরত কর্মচারীদের দ্রুত বদলির ব্যবস্থা নিতে সুপারিশ রয়েছে সংসদীয় কমিটির।

মন্ত্রণালয়ের সচিব, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।