সার্কের অবকাশ কর্মসূচিতে যোগ দেননি অসুস্থ প্রধানমন্ত্রী

ঠাণ্ডাজনিত অসুস্থতার কারণে সার্ক শীর্ষ সম্মেলনের অবকাশ কর্মসূচিতে অংশ নেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নুরুল ইসলাম হাসিব কাঠমান্ডু থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2014, 11:29 AM
Updated : 27 Nov 2014, 11:36 AM

সম্মেলনে আসা সার্কের শীর্ষ নেতাদের জন্য বৃহস্পতিবার সকালে নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ৩০ কিলোমিটার দূরে ধুলিখেলে এই অবকাশের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী সাংবাদিকদের জানান, ঠাণ্ডাজনিত অসুস্থতার কারণে প্রধানমন্ত্রী ধুলিখেলে যেতে পারেননি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দ রাজাপাকসে, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আব্দুল গাইয়ুম, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি সকালে হেলিকপ্টারে করে কাঠমান্ডু থেকে ধুলিখেলে যান।

নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালাও এ সময় সার্ক নেতৃবৃন্দের সঙ্গে ছিলেন।

সেখান থেকে কাঠমান্ডু শহরে ফিরে সার্ক সরকার ও রাষ্ট্রপ্রধানরা সম্মেলনের সমাপনী সভায় অংশ নেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই পর্বে উপস্থিত ছিলেন।

সম্মেলনে অংশ নিতে মঙ্গলবার বিকালে নেপালে পৌঁছান প্রধানমন্ত্রী। বুধবার সকালে কাঠমান্ডুর ‘রাষ্ট্রীয় সভাগৃহে’ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সব মতপার্থক্য সরিয়ে যৌথ সমৃদ্ধির পথে এগিয়ে আসার জন্য সার্ক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান তিনি।

সম্মেলনের মূল আনুষ্ঠানিকতার বাইরে বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন তিনি।

সম্মেলনের সমাপনীর পর বৃহস্পতিবার রাতে রাষ্ট্র ও সরকারপ্রধানদের সৌজন্যে নেপালের রাষ্ট্রপতি রাম বরণ যাদবের দেওয়া নৈশভোজে যোগ দেবেন শেখ হাসিনা।

শেখ হাসিনার সঙ্গে এই সফরে তার বোন শেখ রেহানাও রয়েছেন।