চট্টগ্রাম কলেজের ছাত্রাবাসে অভিযান, বিস্ফোরক উদ্ধার

জামায়াতের সহযোগী সংগঠন ইসলামী ছাত্র শিবির নিয়ন্ত্রিত চট্টগ্রাম কলেজের দুটি ছাত্রাবাসে তল্লাশি চালিয়ে ছয়টি হাতবোমা, বিস্ফোরক এবং বিপুল পরিমাণ লাঠিসোটা ও কিরিচ উদ্ধার করেছে পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2014, 09:34 AM
Updated : 27 Nov 2014, 03:18 PM

বৃহস্পতিবার সোয়া ১২টা থেকে বিকাল পৌনে ৪টা পর্যন্ত ঐতিহ্যবাহী এ কলেজের শহীদ সোহরাওয়ার্দী ও শেরে বাংলা ছাত্রাবাসে মহানগর গোয়েন্দা পুলিশ, কোতোয়ালী ও চকবাজার থানার যৌথ অভিযান চলে।

এসময় মহিউদ্দিন মাসুম (২৮) নামে এক যুবককে আটক করা হয়, যে নিজেকে কলেজের চতুর্থ শ্রেণির কর্মচারি বলে দাবি করেছে।

পুলিশ কলেজের মেডিক্যাল সেন্টার, মসজিদ, শেরে বাংলা হলের প্রভোস্ট ও অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক একরামুল হকের বাসায়ও তল্লাশি চালায়।

অভিযান শেষে বিকালে নগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) কামরুল আমিন সাংবাদিকদের জানান, এক ছাত্রলীগ কর্মীকে মারধর করে আটকে রাখার খবর পেয়ে পুলিশ কলেজে অভিযান চালায়।

“অভিযানে ছয়টি ককটেল, ১৬টি কিরিচ, বোমা তৈরির প্রায় তিন কেজি পাউডার, ২৫টি চকলেট বাজি, ৩৫টি জর্দ্দার কৌটা, কাঁচের বোতল, স্কচটেপসহ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।”

কাউকে উদ্ধার করা হয়েছে কিনা জানতে চাইলে পুলিশ কর্মকর্তা কামরুল বলেন, “অভিযানে যা কিছু উদ্ধার করা হয়েছে, তাতে অভিযোগের কিছুটা হলেও সত্যতা মেলে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক উত্তম সেনগুপ্ত ঘটনাস্থল থেকে জানান, অভিযানের শুরুতে গণমাধ্যমকর্মী, হল প্রভোস্ট ও শিক্ষকদের উপস্থিতিতে শহীদ সোহরাওয়ার্দী হলের পশ্চিম পাশের সিঁড়ির নিচে তালাবদ্ধ দুটি স্টোর রুম খোলা হয়।

কক্ষ দুই থেকে সাদা ও হলুদ রংয়ের পাউডার, জর্দ্দার কৌটা, টেপ, ছয়টি বোমাসহ বোমা তৈরির বিভিন্ন উপকরণগুলো পাওয়া যায়।

এছাড়া শেরে বাংলা হলের ডাইনিং রুমের পেছনে দুটি রুম থেকে উদ্ধার করা কিরিচগুলো কাগজ দিয়ে মোড়ানো ছিল।

নগর পুলিশের সহকারী কমিশনার (কোতোয়ালী জোন) শাহ আব্দুর রউফ জানান, সোহরাওয়ার্দী কলেজের দ্বিতীয় তলার বাথরুম থেকে একটি চটের ব্যাগে রাখা বেশকিছু পেট্রোল বোমা হিসাবে ব্যবহারের উপযোগী বোতল উদ্ধার করা হয়।

“এছাড়া নিচতলার পশ্চিম পাশের সিঁড়ির নিচে দুটি স্টোর রুম থেকে ছয়টি তাজা বোমা, বোমা তৈরির পাউডার, বোতল, টেপসহ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।”

পুলিশ কর্মকর্তা রউফ আরও জানান, শেরে বাংলা হলের ডাইনিং রুম থেকে একটি বড় কিরিচ, লোহা ও কাঠের লাঠিসোটা উদ্ধার করা হয়।

এছাড়া ডাইনিং রুমের পেছনে দুটি রুম থেকে ১৫টি কিরিচ উদ্ধার করা হয় বলেও জানান তিনি।

চট্টগ্রামের ঐতিহ্যবাহী কলেজটির এ ছাত্রাবাসগুলো দীর্ঘদিন ধরেই ইসলামী ছাত্রশিবিরের দখলে রয়েছে। সেখান থেকে বিভিন্ন সময়ে শিবিরকর্মীরা অপরাধমূলক কর্মকাণ্ড চালায় বলে অভিযোগ রয়েছে।