শেখ হাসিনা কাঠমান্ডুতে, বৈঠক হবে মোদীর সঙ্গে

সার্কের অষ্টাদশ শীর্ষ সম্মেলনে যোগ দিতে নেপালের রাজধানী কাঠমান্ডুতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন তিনি।

সুমন মাহবুব কাঠমান্ডু থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2014, 09:12 AM
Updated : 25 Nov 2014, 05:42 PM

ঢাকা থেকে রওনা হয়ে মঙ্গলবার বিকালে কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে নামলে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান নেপালের উপপ্রধানমন্ত্রী প্রকাশ মান সিং। নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামসও ছিলেন।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। নেপালের প্রতিরক্ষা বাহিনীর একটি চৌকস দল গার্ড অফ অনার দেয় শেখ হাসিনাকে।

বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রা নিয়ে শেখ হাসিনাকে ক্রাউন প্লাজা কাঠমান্ডু - সোয়ালটিতে নিয়ে যাওয়া হয়। এই সফরে এখানেই থাকবেন তিনি।

বিমান বন্দর থেকে সময় রাস্তার দুই ধারে নেপালিরা হাত নেড়ে এবং সার্ক সদস্য দেশগুলোর পতাকা নেড়ে বাংলাদেশের সরকার প্রধানকে স্বাগত জানায়।

এছাড়া বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে নেপালের ঐতিহ্যবাহী পোশাকে সজ্জিত নারী-পুরুষরা তাদের স্থানীয় নৃত্য পরিবেশন করে।

সার্ক সম্মেলন ঘিরে কাঠমান্ডুর রাস্তার দুই পাশে সার্ক সদস্য দেশগুলো পতাকা এবং সরকার ও রাষ্ট্র প্রধানদের ছবিসহ বিলবোর্ড ও ব্যানার টাঙানো হয়েছে।

বুধবার কাঠমান্ডুর ‘রাষ্ট্রীয় সভা গৃহে’ (সিটি হল, ভ্রিকুটি মন্ডপ) দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) দুদিনব্যাপী শীর্ষ সম্মেলন শুরু হবে। এতে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানের পর বিকালে শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদীর বৈঠক হবে। মোদী ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর এটা দুজনের দ্বিতীয় বৈঠক।

এর আগে গত সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনের সময় নিউ ইয়র্কে শেখ হাসিনার সঙ্গে মোদীর প্রথম বৈঠকটি হয়েছিল। ওই বৈঠক অত্যন্ত সফল ছিল বলে দুই দেশের কর্মকর্তারাই জানান।  

বিকাল সোয়া ৩টায় ক্রাউন প্লাজা কাঠমান্ডু- সোয়ালটিতে এই বৈঠক হবে বলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

একই স্থানে পরে নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি এবং মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আব্দুল গাইয়ুমের সঙ্গেও বৈঠক হবে শেখ হাসিনার।

ওই দিন সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানদের সৌজন্যে নেপালের প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে যোগ দেবেন শেখ হাসিনা।

নৈশভোজের আগে সার্ক দেশগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

২৭ নভেম্বর সকালে সার্ক নেতাদের সঙ্গে ধুলিখেলের দাওরিকা রিসোর্টে যাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। দুপুরে ধুলিখেল থেকে ফিরে সার্ক শীর্ষ সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

সম্মেলন শেষে ২৭ নভেম্বর সন্ধ্যায় নেপালের রাষ্ট্রপতি রাম বরণ যাদবের সঙ্গে সার্কভুক্ত দেশগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানদের যৌথসভায় যোগ দেবেন শেখ হাসিনা।

পরে সার্ক নেতাদের সম্মানে নেপালের রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে যোগ দেবেন তিনি।

শেখ হাসিনার সঙ্গে এই সফরে তার বোন শেখ রেহানাও রয়েছেন।