সিলিকন ভ্যালি থেকে বিনিয়োগ আসছে বাংলাদেশে

প্রথমবারের মত সিলিকন ভ্যালি থেকে বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগ আসছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2014, 05:36 PM
Updated : 24 Nov 2014, 05:36 PM

যুক্তরাষ্ট্রে অবস্থানরত প্রধানমন্ত্রীপুত্র সোমবার রাতে নিজের ফেইসবুক পাতায় একটি পোস্টে ‘চমৎকার’ এই খবর দিয়েছেন।

তিনি লিখেছেন, “ডিজিটাল বাংলাদেশের জন্য কিছু চমৎকার খবর আছে। এই প্রথমবারের মত সিলিকন ভ্যালির মতো একটি উদ্যোক্তা তহবিল বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগ করতে যাচ্ছে।”

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিকো এবং সান হোসে এই দুই শহরের মাঝামাঝিতে ৩০০ বর্গমাইল এলাকাজুড়ে গড়ে ওঠা সিলিকন ভ্যালি ইন্টারনেট সংক্রান্ত আন্তর্জাতিক বাণিজ্যের কেন্দ্র হিসেবে পরিচিত বিশ্বব্যাপী।

গুগল, ফেইসবুক, ইয়াহু, অ্যাপল, ইনটেল, এএমডি, এইচপি, ওরাকল, অ্যাডবির মতো বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কার্যালয় এই সিলিকন ভ্যালিতেই। এছাড়াও রয়েছে তুলনামূলকভাবে ছোট কয়েকশ’ প্রযুক্তি প্রতিষ্ঠান।

জয় বলেন, “এটা ছিল আমার বাংলাদেশকে তথ্য প্রযুক্তিখাতের কেন্দ্রবিন্দুতে রূপান্তরের একটি স্বপ্ন। এ হল সেই স্বপ্ন বাস্তবায়নেরই শুরু। বাংলাদেশের তথ্য প্রযুক্তি শিল্পে এটা আমাদের জন্য এক ভীষণ গর্বের দিন।”

শেখ হাসিনা ২০০৯ সালে সরকার গঠনের পর ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দেন। আর মা’র সরকারের এই লক্ষ্য অর্জনে নিজেকে সম্পৃক্ত রেখেছেন ছেলে তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ জয়।