‘ব্রেকিং নিউজে’ দায়িত্বশীল হতে বলল ট্রাইব্যুনাল

আদালতের সিদ্ধান্ত ঘোষণার আগেই টেলিভিশনে ‘ব্রেকিং নিউজ’ পরিবেশনের ঘটনায় সাংবাদিকদের আরো ‘সতর্ক ও দায়িত্বশীল’ হতে বলল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

কাজী শাহরিন হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2014, 11:52 AM
Updated : 24 Nov 2014, 02:03 PM

সোমবার ব্রাহ্মণবাড়িয়ার বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা মোবারক হোসেন ওরফে মোবারক আলীর মানবতাবিরোধী অপরাধের মামলার রায় ঘোষণার আগে সংক্ষিপ্ত বক্তব্যে এ বিষয়ে সতর্ক করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম।

রায়ের জন্য অপেক্ষমাণ রাখা এ মামলা রোববার ট্রাইব্যুনালের কার্যতালিকায় এলে  কয়েকটি টেলিভিশন ‘সোমবার রায়’ বলে ‘ব্রেকিং নিউজ’ প্রচার শুরু করে। তবে রায়ের জন্য সোমবার দিন রাখার বিষয়ে আদালতের আনুষ্ঠানিক ঘোষণা আসে তার প্রায় ২০ মিনিট পরে।

বিচারপতি ইনায়েতুর রহিম বলেন, “উপস্থিত প্রসিকিউশন, আসামিপক্ষ, সুধী ও সাংবাদিকবৃন্দ, আজ এ ট্রাইব্যুনাল থেকে আমরা ষষ্ঠ রায় ঘোষণা করতে যাচ্ছি। এ রায়ের মধ্য থেকে বিশেষ কিছু অংশ এবং আদেশ আমরা পাঠ করব, তবে তার আগে উপস্থিত চিফ প্রসিকিউটসহ যারা আছেন সবাইকে অবহিত করে কিছু কথা বলা দরকার বলে মনে করছি।

“আদালতের রিপোর্ট করার ক্ষেত্রে সতর্ক থাকা বাঞ্ছনীয়। আদালত যখন যে অবস্থায় থাকে, তা-ই রিপোর্ট করা উচিত। এমন কিছু করা উচিত নয়, যা আদালতের কর্তৃত্ব বা এখতিয়ারকে চ্যালেঞ্জ করে।”

ট্রাইব্যুনালের রায় এবং সমসাময়িক কিছু ঘটনার উল্লেখ করে চেয়ারম্যান আদালতের অনুসরণীয় কর্মপদ্ধতি সম্পর্কে সবাইকে ভবিষ্যতে সচেতন ও দায়িত্বশীল থাকতে বলেন।

রোববারের ‘ব্রেকিং নিউজ’ প্রসঙ্গে তিনি বলেন, মামলাটি আদেশের জন্য কার্যতালিকায় আসার পর ‘আগামীকাল রায় ঘোষণা’ না লিখে ‘সম্ভবত আগামীকাল রায় ঘোষণা’ লিখলেই ভালো হত।

এ সময় ট্রাইব্যুনালে উপস্থিত সংবাদ সংস্থা ইউএনবির জ্যেষ্ঠ প্রতিবেদক ফারুক কাজী ট্রাইব্যুনালকে বলেন, “গতকালের (রোববার) বিষয়টি ট্রাইব্যুনাল থেকে অবহিত হওয়ার পর ল’ রিপোর্টার্স ফোরামের পক্ষ থেকে আদালত সংশ্লিষ্ট সাংবাদিকদের আরও সতর্ক হয়ে রিপোর্ট করার জন্য ইমেইলে জানানো হয়।”

ওই চিঠির একটি অনুলিপিও ট্রাইব্যুনালে দাখিল করেন তিনি।

ফারুক বলেন, “প্রতিটি আদালতে রায় ঘোষণার আলাদা রুলস রয়েছে। হাই কোর্টে এক ধরনের রুলস, আপিল বিভাগের আরেক ধরনের রুলস। কিন্তু ট্রাইব্যুনালের রায় ঘোষণার ক্ষেত্রে এ রকম আলাদা কোনো রুলস নেই।

“এ ট্রাইব্যুনাল থেকে প্রথম রায় ঘোষণার দিন বলা হয়েছিল, রায় ঘোষণার আগের দিন জানিয়ে দেওয়া হবে। তাই মামলা কার্যতালিকায় দেখে পরদিন রায় ঘোষণা করা হবে বলে ধরে নেওয়া হয়েছে। রায় ঘোষণার ক্ষেত্রে ট্রাইব্যুনালেরও সুনির্দিষ্ট রুলস থাকা উচিৎ। তবে ব্রেকিং নিউজে ‘সম্ভবত’ লেখা উচিৎ ছিল।”

ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন এ সময় প্রশ্ন করেন, “আমরা যদি কাল (রোববার)আদেশে বলতাম যে এটা ৩০ তারিখে চলে যাবে, তখন আপনাদের রিপোর্ট জনগণের কাছে কী মেসেজ দিত?”

এরপর ৯২ পৃষ্ঠার মূল রায়ের সারাংশ পড়া শুরু করেন বিচারপতি আনোয়ারুল হক। দ্বিতীয় অংশ পড়েন বিচারপতি জাহাঙ্গীর হোসেন। সবশেষে বিচারপতি ইনায়েতুর রহিম আসামি মোবারককে দোষী সাব্যস্ত করে সর্বোচ্চ সাজার আদেশ দেন।