নারায়ণগঞ্জে ব্যবসায়ী হত্যার দায়ে ২ জনের ফাঁসি

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার ব্যবসায়ী নজরুল ইসলাম হত্যা মামলায় দুই জনের ফাঁসি ও একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2014, 06:38 AM
Updated : 24 Nov 2014, 10:43 AM

নারায়ণগঞ্জের ১ নম্বর অতিরিক্ত জেলা ও দায়রা জজ মামুনুর রশীদ সোমবার এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- বন্দর উপজেলার কলাগাছিয়া এলাকার মোহাম্মদ রানা ও মোসলেম উদ্দিন।

এ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আবদুর রহিম জানান, বিচারক রানা ও মোসলেমকে মৃত্যুদণ্ডের পাশাপাশি দুই লাখ ৫০ হাজার টাকা করে জরিমানা করেছেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আমির হোসেন শীতলক্ষ্যার নৌকার মাঝি। বিচারক তাকে যাবজ্জীবন সাজার পাশাপাশি দুই লাখ টাকা জরিমানা করেছেন।

রায় ঘোষণার সময় আসামিরা পলাতক ছিলেন বলে রাষ্ট্রপক্ষের এ আইনজীবী জানান। তিনি বলেন, জরিমানার টাকা আদায় করে নিহত নজরুল ইসলামের পরিবারকে দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক।

মামলার নথি থেকে জানা যায়, বন্দর উপজেলার কলাগাছিয়া এলাকার নজরুল ইসলাম প্রবাস জীবন থেকে ফিরে রানা ও মোসলেমের সঙ্গে থান কাপড়ের ব্যবসা শুরু করেন। রানা ব্যবসার কাজে নজরুলের কাছ থেকে এক লাখ টাকা ধার নেন।

নজরুল বিভিন্ন সময় ধারের টাকা চাইলে রানা তা ফেরত দিতে টালবাহানা করেন। এক পর্যায়ে রানা ২০১১ সালের ২২ অক্টোবর মোসলেমের সঙ্গে পরামর্শ করে ধারের টাকা ফেরত দেয়ার কথা বলে নজরুলকে ডেকে নেয়। এ দুই আসামি নজরুলকে নৌকায় করে শীতলক্ষ্যা নদীতে নিয়ে হাত পা বেঁধে শ্বাসরোধে হত্যা করে এবং নদীতে লাশ ফেলে দেয়। লাশ গুমে তাদের সহায়তা করেন নৌকার মাঝি আমির হোসেন।

ঘটনার পরদিন নদী থেকে নজরুলের লাশ উদ্ধারের পর তার বড় ভাই নাজমুল হক বাদী হয়ে বন্দর থানায় হত্যা মামলা দায়ের করেন।

তিন আসামি গ্রেপ্তার হওয়ার পর অপরাধ স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন। পরে জামিন নিয়ে তারা পালিয়ে যান।

মামলায় ১৯ জনের সাক্ষ্য নিয়ে বিচারক এ রায় ঘোষণা করলেন।