জামিন পাননি ‘জঙ্গি সংশ্লিষ্ট’ সেই বিচারক

সন্ত্রাসবিরোধী আইনে করা একটি মামলায় জামিন পাননি ফেনী জেলার সাবেক সহকারী জজ শেখ ওমর ফারুক মারুফ আল রাসেল, যার বিরুদ্ধে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর সঙ্গে যুক্ত থাকার অভিযোগ রয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2014, 03:45 PM
Updated : 23 Nov 2014, 03:45 PM

জামিন আবেদনের শুনানি নিয়ে রোববার চট্টগ্রামের পঞ্চম ‍অতিরিক্ত মহানগর দায়রা জজ জাকির হোসেন তা নাকচ করে দেন।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী উত্তম কুমার দত্ত জানান, সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর ৮, ৯, ১০, ১২ ও ১৩ ধারায় হিযবুত তাহরিরের প্রচারপত্র ছাপানো ও বিলির অভিযোগে কোতোয়ালী থানার এই  মামলায় গত ১৮ নভেম্বর শেখ ওমরকে গ্রেপ্তার দেখানো হয়।

“আসামির পক্ষে জামিন আবেদন করা হলে আজ (রোববার) শুনানি শেষে আদালত তা নামঞ্জুর করেন।”

২০১০ সালের ৬ জুলাই এই মামলা করা হয়।

দীর্ঘদিন পলাতক থাকার পর ৯ নভেম্বর আত্মসমর্পণ করে সন্ত্রাসবিরোধী আইনের আরেক মামলায় জামিনের আবেদন করেন সাবেক এই বিচারক।

পরদিন দুই আইনজীবীর জিম্মায় দশ লাখ টাকার মুচলেকায় শর্ত সাপেক্ষে তাকে এক সপ্তাহের জন্য জামিন দেয় আদালত।

১২ নভেম্বর শেখ ওমর শরীফের জামিন আদেশ বাতিল ও জামিননামা স্থগিত চেয়ে আদালতে দুটি আবেদন করে রাষ্ট্রপক্ষ। এর প্রেক্ষিতে ১৩ নভেম্বর জামিন স্থগিতের আদেশ দেয় চট্টগ্রামের প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত।

পাশাপাশি জামিন আদেশ বাতিল চেয়ে করা আবেদনের প্রেক্ষিতে তার বিষয়ে তদন্ত করে ২৭ নভেম্বরের মধ্যে প্রতিবেদন জমা দিতে গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনারকে নির্দেশ দেয় আদালত।

২০১০ সালের ১৬ মে নগরীর দক্ষিণ খুলশীর জাকির হোসেন সোসাইটির ১০ নম্বর সড়কের আবুল কাসেমের মালিকানাধীন ভবনের ষষ্ঠতলার একটি বাসা থেকে হিযবুত তাহরীর বিপুল পরিমাণ রাষ্ট্রবিরোধী লিফলেট, পোস্টারসহ বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করে পুলিশ। ওই বাসায় থাকতেন শেখ ওমর।    

সেখান থেকে হিযবুত তাহরীরকে নিয়ে লেখা তার বই ‘এটাই আমার পথ’সহ বিভিন্ন ধরনের উস্কানিমূলক বই, পোস্টার, লিফলেট উদ্ধার করে পুলিশ।

তখন পুলিশ বলেছিল, ওমর শরীফ চট্টগ্রামের হিযবুত তাহরিরের ‘অন্যতম সংগঠক’ এবং এ ঘটনায় পুলিশ তার বিরুদ্ধে খুলশী থানায় একটি মামলাও করে।