প্রাথমিক সমাপনীতে বসেছে ৩১ লাখ শিক্ষার্থী

ইংরেজি বিষয়ের পরীক্ষার মধ্য দিয়ে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষায় বসেছে ৩১ লাখ শিক্ষার্থী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2014, 05:27 AM
Updated : 23 Nov 2014, 08:12 AM

রোববার সকাল ১১টায় নির্ধারিত সময়েই প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয় বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় জানান।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান সকালে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনে করবেন। পরে মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মিরপুরের মণিপুর বিদ্যালয় কেন্দ্রেও তার যাওয়ার কথা রয়েছে।

বেলা ১১টা থেকে দেড়টা পর্যন্ত পরীক্ষা হলেও প্রতিবন্ধী পরীক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে।

বাংলাদেশের ছয় হাজার ৭৯১টি এবং দেশের বাইরে ১১টি কেন্দ্রে পঞ্চম শ্রেণির ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন এবং মাদ্রাসার তিন লাখ পাঁচ হাজার ৭২১ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে।

পঞ্চম শ্রেণির পরীক্ষার্থীদের মধ্যে ১২ লাখ ৮২ হাজার ৭৯ জন ছাত্র এবং ১৫ লাখ ৬ হাজার ৪৬৫ জন ছাত্রী। আর ইবতেদায়ীতে এক লাখ ৫৭ হাজার ৪৪৮ ছাত্র এবং ছাত্রী এক লাখ ৪৮ হাজার ২৭৩ জন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আগেই হুঁশিয়ার করেছেন, পরীক্ষায় সংশ্লিষ্ট কোনো ব্যক্তি দায়িত্বে অবহেলা বা কোনো অনিয়ম করলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

“আগামীতে গতানুগতিক প্রশ্নপত্র প্রণয়ন ও বিতরণ পদ্ধতির পরিবর্তে ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নপত্র প্রণয়ন ও বিতরণের বিষয়ে মন্ত্রণালয় চিন্তা-ভাবনা করছে।”

প্রাথমিক সমাপনী সূচি

২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৬ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৭ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ৩০ নভেম্বর গণিত।

ইবতেদায়ী সমাপনী সূচি

২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৬ নভেম্বর আরবি, ২৭ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্ এবং ৩০ নভেম্বর গণিত।