আন্তর্জাতিক পার্লামেন্টারি কনফারেন্সের সমাপনীতে ইউনূস

যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত হয়ে গেল উন্নয়নের জন্য প্রবৃদ্ধি বিষয়ক তিন দিনব্যাপী আন্তর্জাতিক পার্লামেন্টারি কনফারেন্স, যার সমাপনী টেনেছেন মুহাম্মদ ইউনূস ও ব্রিটেনের প্রধানমন্ত্রীর উপদেষ্টা জেফ্রি স্যাকস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2014, 06:52 PM
Updated : 21 Nov 2014, 06:52 PM

ফাইল ছবি

স্থানীয় সময় বৃহস্পতিবার লন্ডনের পার্লামেন্টারি হাউজে দেশটির ন্যাচারাল রিসোর্সেস গভর্নেস ইনস্টিটিউট এই সম্মেলনের আয়োজন করে।

তবে শুক্রবারও ওই সম্মেলনের অংশ হিসেবে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়, যাতে সম্মেলনে যোগদানকারীদের জন্য অংশ নেওয়া বাধ্যতামূলক ছিল না।

সমাপনী অনুষ্ঠানে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা মুহাম্মদ ইউনূস দারিদ্র্য দূরীকরণে গ্রামীণ ব্যাংকের ক্ষুদ্রঋণের ‘সাফল্যে’র অভিজ্ঞতা অংশগ্রহণকারীদের বর্ণনা করেন।

গ্রামীণ ব্যাংকের উদাহরণ টেনে টেকসই উন্নয়ন নিশ্চিতে দরিদ্র জনগোষ্ঠীর জন্য বিনিয়োগের আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের ‘২০১৫ পরবর্তী’ পরিকল্পনা বিষয়ক বিশেষ উপদেষ্টা স্যাকস সমাপনী অনুষ্ঠানে ২০১৫ সাল পরবর্তী উন্নয়ন এজেন্ডা নির্ধারণে আগামী বছর অনুষ্ঠেয় তিনটি গুরুত্বপূর্ণ সম্মেলনের নানা দিক তুলে ধরেন।

২০১৫ সালে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ওই তিনটি সম্মেলন হওয়ার কথা। এর মধ্যে আগামী বছরের জুলাইয়ে ‘উন্নয়নের জন্য অর্থায়ন’ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হবে।

আর সেপ্টেম্বরে টেকসই উন্নয়নে উচ্চ পর্যায়ের সম্মেলন এবং ২১তম জলবায়ু পরিবর্তন নিয়ে আরও দুটি সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা।

সমাপনী অনুষ্ঠানে ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরনের আরেক বিশেষ উপদেষ্টা ডেভিড হালামও বক্তব্য রাখেন।

সম্মেলনটি গত ১৭ নভেম্বর শুরু হয়, যেখানে অংশগ্রহণকারীরা টেকসই উন্নয়ন নিয়ে বিস্তারিত আলোচনা করেন।