‘বাংলা ভাষাকে গণমুখী না করলে ভাষানীতি হবে না’

বাংলা ভাষাকে এখনই গণমুখী করা না হলে আগামী চল্লিশ বছরেও সুনির্দিষ্ট ভাষানীতি ও ভাষা পরিকল্পনা হবে না বলে মন্তব্য করেছেন আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচাপরপতি এবিএম খায়রুল হক।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2014, 05:03 PM
Updated : 21 Nov 2014, 05:03 PM

শুক্রবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) ৪০ বছর পূর্তি উপলক্ষে সিনেট ভবনে আয়োজিত দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইবিএসের পরিচালক অধ্যাপক মো. শহীদুল্লাহর সভাপতিত্বে সেমিনারের প্রথম অধিবেশনে ‘বাংলাদেশের ভাষানীতি ও ভাষা-পরিকল্পনা’ শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি এবিএম খায়রুল হক বলেন, “আজ স্বাধীনতার ৪৩ বছর পরে আমাদেরকে ভাষানীতি নিয়ে সেমিনার করাতে হচ্ছে। এতেই বোঝা যায়, আমরা কতটা পিছিয়ে আছি।

“তাই বাংলাকে গণমুখী ভাষা হিসেবে তৈরি করার জন্য এখনই নীতিমালা করা প্রয়োজন। না হলে আরো ৪৩ বছর পর দেখব আমাদের উত্তরসূরিরা এ ধরনের সেমিনার করছে।”

মূল প্রবন্ধে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, “সংবিধানে ভাষানীতির মূল ভিত্তি রচিত হলেও ভাষা-পরিকল্পনার অভাবে তা যথাযথ কার্যকর হতে পারেনি। ভাষা-পরিকল্পনায় ভাষার প্রাণশক্তি বিবেচনা করা হয়। সেই বিচারে বাংলা দেশীয় ভাষা। ৯০ শতাংশের বেশি মানুষ এই ভাষায় কথা বলে। তাই সর্বোচ্চ মর্যাদাই এর প্রাপ্য।

তিনি আরো বলেন, “অনেক চেষ্টার পরেও বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে ভাষা পরিকল্পনা গৃহীত হয়নি। এক শিক্ষাক্ষেত্রেই অনেক স্পষ্ট নীতির আবশ্যকতা আছে। বিদ্যালয়ে আমরা কোন ভাষা শিখব, কোনটা শিখব না, কী বিবেচনায় শিখব, এগুলো জানতে হবে।

“মাতৃভাষার মাধ্যমে শিক্ষা কতদূর দেওয়া হবে সেটাও স্থির করতে হবে। আদিবাসীদের অনেকে মাতৃভাষার মাধ্যমে শিক্ষা গ্রহণ করতে চান, কিন্তু বাস্তবতার বিবেচনায় সেটাকে কতদূর নিয়ে যাওয়া সম্ভব, ভাষা পরিকল্পকদের এসব বিষয় গুরুত্বের সঙ্গে চিন্তা করতে হবে।”

সেমিনারে বিদেশি অতিথি ভারতের বাংলা ভাষা গবেষক ও পশ্চিমবঙ্গের ভাষা সংগঠক শ্রী নীতিশ বিশ্বাস ‘বাংলাদেশের ভাষানীতি ও ভাষা-পরিকল্পনা’ নিয়ে আইবিএসের পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেন, বাংলা ভাষার ক্ষেত্রে এই পরিকল্পনা শুধু বাংলাদেশ নয় ভারতের বাংলা ভাষীদের কাছেও একটি মাইল ফলক হয়ে থাকবে।

সেমিনারের বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ও বিশিষ্ট কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

বিকালে দ্বিতীয় অধিবেশনে ‘বাংলাদেশের ভাষানীতি ও ভাষাপরিকল্পনা: প্রসঙ্গ ভাষার শিক্ষা’ শীর্ষক আরেকটি প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মনসুর মুসা।

সেমিনারের দ্বিতীয় দিন শনিবার সকাল ৯টায় সিনেট ভবনে ‘বাংলাদেশের ভাষানীতি ও ভাষাপরিকল্পনা: প্রসঙ্গ আদালতের ভাষা’, বেলা সাড়ে ১১টায় আইবিএসের সেমিনার কক্ষে ‘বাংলাদেশের ভাষানীতি ও ভাষাপরিকল্পনা: প্রসঙ্গ দাপ্তরিক ভাষা’ এবং বেলা ৩টায় একই স্থানে ‘বাংলাদেশের ভাষানীতি ও ভাষাপরিকল্পনা: প্রসঙ্গ যোগাযোগের ভাষা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।