মংলায় বিমানবন্দর-পাঁচ তারকা হোটেল নির্মাণের সুপারিশ

বাগেরহাটের মংলা বন্দরে একটি বিমানবন্দর ও আন্তর্জাতিক মানের পাঁচ তারকা হোটেল নির্মাণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 03:04 PM
Updated : 20 Nov 2014, 03:04 PM

বৃহস্পতিবার নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে মংলা বন্দর কর্তৃপক্ষ, স্থলবন্দর কর্তৃপক্ষ এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশেনের সার্বিক কার্যক্রম ও বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এতে বলা হয়, বৈঠকে মংলা বন্দরের উন্নয়নের লক্ষ্যে মাওয়া-নোয়াপাড়া-মংলা পর্যন্ত রাস্তা চার লেনের রাস্তায় উন্নীতকরণ, মংলা বন্দরে একটি বিমানবন্দর প্রতিষ্ঠা এবং আন্তর্জাতিক মানের পাঁচ তারকা হোটেল নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

মংলা বন্দরের জনবল নিয়োগের কাজ ডিসেম্বরের মধ্যে শেষ করা এবং রুজবেল্ট জেটির নাম পরিবর্তনের জন্য তিনটি নামের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানোর কথা জানিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি।

এছাড়া মংলা বন্দরের উন্নয়নে দীর্ঘ, মধ্য ও স্বল্প মেয়াদি পরিকল্পনা গ্রহণ এবং মংলা বন্দরকে বিশ্বমানের আদর্শ বন্দর করার লক্ষ্যে স্ট্র্যাটেজিক মাস্টার প্ল্যান ফর মংলা পোর্ট এটিএপিপি প্রণয়ন কার্যক্রম চলছে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

জ্বালানি ও খাদ্য নিরাপত্তার প্রয়োজনে বাংলাদেশ শিপিং কর্পোরেশনকে নতুন জাহাজ কেনার বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে এবং চট্টগ্রাম বন্দরে সিঅ্যান্ডএফ এজেন্ট নিয়োগের জন্য যত দ্রুত সম্ভব দরপত্র আহ্বানের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রফিকুল ইসলামের (বীর উত্তম) সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সদস্য নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, তালুকদার আব্দুল খালেক ও আনোয়ারুল আজীম আনার অংশ নেন।