দুর্ঘটনা এড়াতে ১৪০০ রেলক্রসিংয়ে হবে ওভারপাস

দুর্ঘটনা এড়াতে দেশের প্রায় দেড় হাজার রেলক্রসিংয়ে ওভারপাস তৈরির সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 02:25 PM
Updated : 20 Nov 2014, 02:25 PM

বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী জানান, দেশে সব মিলিয়ে আড়াই হাজারের মতো রেলক্রসিং রয়েছে।

“এরমধ্যে রেল বিভাগের আওতায় এক হাজার ৪০০টির মতো ক্রসিং আর বাকিগুলো সড়ক কিংবা স্থানীয় সরকার বিভাগের অধীনে। রেলপথ মন্ত্রণালয় তাদের ক্রসিংগুলোতে ওভারপাস তৈরি করবে। এসব ক্রসিংয়ে ওভারপাসের ওপর দিয়ে সড়ক বিভাগের যানবাহন চলবে।  আর রেল যাবে নিচে দিয়ে।”

ফাইল ফটো

সাম্প্রতিক বছরগুলোতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে রেলক্রসিং পার হওয়ার সময় গাড়িতে ট্রেনের ধাক্কায় অনেকে হতাহত হয়েছেন। গত ১ অগাস্ট ঝিনাইদহের কালীগঞ্জে একটি রেলক্রসিংয়ে ট্রেনের সঙ্গে বরযাত্রীবাহী বাসের সংঘর্ষে প্রাণ হারান ১১ জন। ওই ঘটনায় আহত হয়েছিলেন অর্ধশতাধিক মানুষ।

কমিটির পক্ষ থেকে সড়ক ও স্থানীয় সরকার বিভাগকেও তাদের অধীনে থাকা ক্রসিংগুলোতেও ওভারপাস তৈরির সুপারিশ করা হবে বলে ফজলে করিম জানিয়েছেন।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে রেলওয়ের জায়গায় যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান সিএনজি স্টেশন স্থাপনের জন্য বরাদ্দ নিয়ে এখনো কাজ শুরু করেনি তাদের বরাদ্দ বাতিলের সুপারিশ করেছে কমিটি।

এছাড়া যেসব জায়গা বরাদ্দ দেওয়ার পরও এখনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেওয়া হয়নি সেসব জায়গা আর না দেয়ারও সুপারিশ করেছে কমিটি।

রেলের রংয়ে সামঞ্জস্য আনার পাশাপাশি মানসম্মত রং ব্যবহারেরও সুপারিশ করেছে কমিটি।

কমিটির সদস্য রেলপথমন্ত্রী মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী, আলী আজগর, ইয়াসিন আলী ও ফাতেমা জোহরা বৈঠকে উপস্থিত ছিলেন।