জাবিতে স্মরণ করা হলো অধ্যাপক জিল্লুরকে

শিক্ষাবিদ অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকীর স্মরণে শোকসভা করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 02:04 PM
Updated : 20 Nov 2014, 02:04 PM

বৃহস্পতিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে এ শোকসভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্যরা, সাবেক ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীরা এ শোকসভায় অংশ নেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য জিল্লুর রহমান সিদ্দিকী গত ১১ নভেম্বর রাতে ৮৬ বছর বয়সে ঢাকার বনানীতে নিজের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

স্বাধীনতা পুরস্কারে ভূষিত এই শিক্ষাবিদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। ১৯৯০-৯১ সালে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসাবেও তিনি দায়িত্ব পালন করেন।

শোকসভায় বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক কাজী সালেহ আহমদ, অধ্যাপক আমিরুল ইসলাম চৌধুরী, অধ্যাপক খন্দকার মুস্তাহিদুর রহমান, অধ্যাপক মুহাম্মদ মুনিরুজ্জামান, জাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক ও গণবিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক মেসবাহ উদ্দিন আহমদ, বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও টাঙ্গাইল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক আলাউদ্দিন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক আমির হোসেন খান, ভূগোল ও পরিবেশ বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মেসবাহ-উস-সালেহীন, জাকসুর সাবেক ভিপি ও বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য মোতাহার হোসেন মোল্লা প্রমুখ।

১৯২৮ সালে ২৩ ফেব্রুয়ারি ঝিনাইদহে জন্মগ্রহণকারী জিল্লুর রহমান সিদ্দিকীর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৪০টি৷ এর মধ্যে ১৯৭৭ সালে প্রকাশিত ‘শব্দের সীমানা’ প্রবন্ধ গ্রন্থের জন্য তিনি ‘আলাওল সাহিত্য পুরস্কার’ লাভ করেন৷ তার কবিতা গ্রন্থ ‘হৃদয়ে জনপদে’ বাংলা একাডেমি পুরস্কার পায়।

স্মরণসভায় বক্তারা প্রয়াত জিল্লুরের সময়কালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা এবং সম্প্রসারণ কাজে তার গৃহীত বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরার পাশাপাশি তার সঙ্গে তাদের বিভিন্ন স্মৃতিকথা স্মরণ করেন।

বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক আবু বকর সিদ্দিকের পরিচালনায় অনুষ্ঠিত শোকসভায় আরও উপস্থিত ছিলেন অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকীর পুত্রবধূ আফসানা করিম, কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক সৈয়দ কামরুল আহছান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক কামরুল আহসান, অফিসার সমিতির সাধারণ সম্পাদক আবদুর রহমান, কর্মচারি সমিতির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, কর্মচারি ইউনিয়নের সভাপতি আবদুর রহিম প্রমুখ।

শোকসভা শেষে প্রয়াত জিল্লুর রহমান সিদ্দিকীর ওপর একটি শোক প্রস্তাব গ্রহণ করে তা মরহুমের পরিবারের সদস্যদের কাছে পাঠানো হয়।

প্রয়াত জিল্লুর রহমান সিদ্দিকীর বড় ছেলে দাউদ আফজাল যুক্তরাষ্ট্রে একটি বিশ্ববিদ্যালয়ে রসায়নের শিক্ষক, মেজ ছেলে শাকিল আক্তার একজন চিকিৎসক, ছোট ছেলে ফারহাদ আনোয়ার মালয়েশিয়ায় একটি বিশ্ববিদ্যালয়ে ফলিত পদার্থ বিজ্ঞান পড়ান। তার একমাত্র মেয়ে একটি উন্নয়ন সংস্থায় কাজ করেন।

মুক্ত চিন্তার বিকাশে অধ্যাপনা, গবেষণা ও সৃজনশীল লেখনীর মাধ্যমে শিক্ষা ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১০ সালে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয় তাকে।