সমাপনী পরীক্ষায় কক্ষে যাবেন না মন্ত্রী

আসন্ন প্রাথমিক ও এবতেদায়ী সমাপনী পরীক্ষায় কেন্দ্র পরিদর্শনে গেলেও কক্ষে প্রবেশ করবেন না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 10:22 AM
Updated : 20 Nov 2014, 01:38 PM

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের এই সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৩ নভেম্বর। দেশজুড়ে ৬ হাজার ৭৯১টি এবং দেশের বাইরে ১১টি কেন্দ্রে এ পরীক্ষা হবে।

ছয়টি বিষয়ে ৩০ নভেম্বর পর্যন্ত চলা পরীক্ষায় অংশ নেবে প্রায় ৩১ লাখ প্রাথমিক শিক্ষার্থী।

বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, ষষ্ঠবারের মতো হতে যাওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেবে পঞ্চম শ্রেণির ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন। এর মধ্যে ছাত্র ১২ লাখ ৮২ হাজার ৭৯ এবং ছাত্রী ১৫ লাখ ৬ হাজার ৪৬৫ জন।

আর এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫ হাজার ৭২১ জন অংশ নেবে। এর মধ্যে এক লাখ ৫৭ হাজার ৪৪৮ ছাত্র এবং ছাত্রী এক লাখ ৪৮ হাজার ২৭৩ জন।

ছয়টি বিষয়ে প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা হবে। প্রতিটি পরীক্ষা চলবে বেলা ১১টা থেকে দেড়টা পর্যন্ত। প্রতিবন্ধী পরীক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “কেন্দ্র পরিদর্শনে যাব, তবে পরীক্ষা কক্ষে প্রবেশ করব না। পরীক্ষার সময় পরীক্ষার্থীদের ৫ মিনিট সময়ও অনেক মূল্যবান।”

মোস্তাফিজুর রহমান জানান, বিশেষ নিরাপত্তায় প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রণ ও বিতরণের কাজ শেষ করা হয়েছে। দুর্গম এলাকার ৩৭৬টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হবে এবং এসব কেন্দ্রের জন্য সাধারণ কেন্দ্রের চেয়ে বেশি অর্থ বরাদ্দ রাখা হয়েছে।

“আগামীতে গতানুগতিক প্রশ্নপত্র প্রণয়ন ও বিতরণ পদ্ধতির পরিবর্তে ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নপত্র প্রণয়ন ও বিতরণের বিষয়ে মন্ত্রণালয় চিন্তা-ভাবনা করছে।”

পরীক্ষায় সংশ্লিষ্ট কোনো ব্যক্তি দায়িত্বে অবহেলা বা কোনো অনিয়ম করলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি হুঁশিয়ার করেন।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব কাজী আখতার হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।