ভুটানের সঙ্গে আঞ্চলিক যোগাযোগ চান প্রধানমন্ত্রী

বাংলাদেশের সঙ্গে ভুটানের ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির জন্য আঞ্চলিক যোগাযোগ স্থাপনের বিষয়ে গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 08:40 AM
Updated : 19 Nov 2014, 10:10 AM

বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে দেখা করেন ঢাকায় নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত পেমা চাদেন।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির জন্য আঞ্চলিক যোগাযোগ বাড়ানো প্রয়োজন। এজন্য বাংলাদেশ ও ভুটানের প্রস্তুতি রয়েছে। কিন্তু দুই দেশের জন্য ভারতের সঙ্গে ট্রানজিট দরকার।”

প্রধানমন্ত্রী ভুটানের রাষ্ট্রদূতকে বলেন, “ভুটান চাইলে বাংলাদেশের বিমানবন্দর, সমুদ্রবন্দর এবং স্থলবন্দর ব্যবহার করতে পারে।”

এসময় রাষ্ট্রদূত জানান, তার দেশের মানুষ শীতের সময় বাংলাদেশের তৈরি পোশাক ব্যবহার করে।

জবাবে প্রধানমন্ত্রী তাকে বলেন, তারা চাইলে বাংলাদেশ থেকে শাকসবজিও নিতে পারেন।

গত এপ্রিলে যোগ দেওয়ার পর প্রথমবারের মত প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে যান পেমা চাদেন। এর আগে ১৯৯১ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত  তিনি ঢাকায় ভুটান দূতাবাসে কাজ করেছেন।

প্রেস সচিব বলেন, দুই দশক পরে এসে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি ও পরিবর্তন দেখে ভূয়সী প্রশংসা করেন রাষ্ট্রদূত। বিশেষ করে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা ও সার্ক সনদ বাস্তবায়নে বাংলাদেশের অবদানের জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করেন।

সাক্ষাতে ডিসেম্বরের প্রথম সপ্তাহে ভুটানের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করেন রাষ্ট্রদূত। একইসঙ্গে ভুটানের রাজা ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা শেখ হাসিনাকে পৌঁছে দেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভুটানের রাজা ও সেদেশের জনগণের সমর্থন ও সহযোগিতার বিষয়টি স্মরণ করেন।

১৯৭১ সালে বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রথম স্বীকৃতি দেয় ভুটান। মুক্তিযুদ্ধে ভূমিকার স্বীকৃতি হিসাবে ২০১২ সালে ভুটানের রাজা জিগমে দর্জি ওয়াংচুককে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিশেষ সম্মাননায় ভূষিত করা হয়।