বিসিআইসি সচিবের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেওয়ার হুমকি

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) সচিবকে বরখাস্তের হুমকি দিয়েছেন শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ওমর ফারুক চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2014, 06:04 PM
Updated : 18 Nov 2014, 06:04 PM

বিসিআইসিতে নিয়োগের অনিয়ম তদন্তে উপ-কমিটিও গঠন করা হয়েছে।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির পঞ্চম বৈঠকে বিসিআইসির নিয়োগ প্রক্রিয়ায় নানা অনিয়মের তথ্য-প্রমাণ তুলে ধরে প্রতিষ্ঠানটির সচিবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেন কমিটি সভাপতি।   

বিসিআইসি সচিব তপন কুমার দত্তও বৈঠকে উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জানতে চাইলে ওমর ফারুক চৌধুরী সাংবাদিকদের বলেন, “বিসিআইসিতে বিভিন্ন পদে কর্মচারী নিয়োগে অনিয়মের প্রেক্ষিতে সচিবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। কারণ নিয়োগের মৌখিক পরীক্ষার ফলাফল তিনবার ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

“একই ব্যক্তির স্বাক্ষরিত ওই ফলাফলে একটির সঙ্গে আরেকটির মিল নেই। অসৎ উদ্দেশ্যে বার বার ফল পরিবর্তন করা হয়েছে।”  

বৈঠকে বিসিআইসি’র নিয়োগে সংঘটিত অনিয়মসহ সার্বিক কর্মকাণ্ড তদন্তে কমিটির সদস্য ও সাবেক খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাককে প্রধান করে তিন সদস্যের একটি উপ-কমিটি গঠন করা হয়। এই উপ-কমিটির সদস্য আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ও ফাতেমা তুজ্জহুরা।

আগের তিনটি বৈঠকে অনুপস্থিত শিল্পমন্ত্রী আমির হোসেন আমু মঙ্গলবারের বৈঠকে অংশ নেন। মন্ত্রীর অনুপস্থিতি নিয়ে গত বৈঠকে কমিটির সভাপতি ক্ষোভ প্রকাশ করে তা স্থগিত করেছিলেন।

এদিকে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে বিসিআইসি’র সার্বিক কার্যক্রম, বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া শাহজালাল সার কারখানা প্রকল্প বাস্তবায়নের বাস্তব ও আর্থিক অগ্রগতি সম্পর্কে বিসিআইসি, পরামর্শক, ঠিকাদার ও বিশেষজ্ঞ কমিটির পৃথক পৃথক হালনাগাদ প্রতিবেদন পর্যালোচনা করে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প শেষ করে উৎপাদনে যাওয়ার পরামর্শ দেওয়া হয় বৈঠকে।

সাভারে চামড়া শিল্পনগরী স্থানান্তর প্রক্রিয়ার অগ্রগতি পরিদর্শনের জন্য এ মাসের শেষের দিকে ওই এলাকা পরিদর্শনের সিদ্ধান্তও নেওয়া হয়।

ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, মো. আব্দুর রাজ্জাক, হাবিবুর রহমান মোল্লা, এম এ মালেক, আবুল কালাম মো. আহ্সানুল হক চৌধুরী ও ফাতেমা তুজ্জহুরা।