‘গরিবের অর্থনীতিবিদ’ আতিউরের গুসি শান্তি পুরস্কার জয়

অর্থনৈতিক ক্ষেত্রে দরিদ্র জনগোষ্ঠীর কল্যাণে বিশেষ অবদানের জন্য ফিলিপিন্সের একটি দাতব্য প্রতিষ্ঠানের দেওয়া শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2014, 12:56 PM
Updated : 13 Nov 2014, 03:38 PM

বৃহস্পতিবার ম্যানিলাভিত্তিক গুসি পিস প্রাইজ ফাউন্ডেশন ‘আন্তর্জাতিক গুসি শান্তি পুরস্কার-২০১৪’ ঘোষণা করে বলে বাংলাদেশ ব্যাংকের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ফাউন্ডেশন তাকে ‘পুওরম্যান ইকোনোমিস্ট’ খেতাবে ভূষিত করেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আতিউর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটা আমার পুরস্কার নয়। আমি যাদের জন্য কাজ করি এবং যাদের নিয়ে কাজ করি তাদের পুরস্কার এটি। মানবিক অর্থনীতির জন্য দরিদ্র মানুষকে অর্থনীতির মূলধারায় নিয়ে আসার যে চেষ্টা আমি আমার সহকর্মীদের নিয়ে করছি- এটা তারই পুরস্কার।”

গভর্নর বলেন, “দায়িত্ব নেওয়ার পর থেকেই আমি ছোটো-ছোটো উদ্যোক্তা তৈরি, দশ টাকায় কৃষকদের ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা করাসহ নানা ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের ব্যাংক হিসাবও খোলার ব্যবস্থা করা হয়েছে। গার্মেন্টস শ্রমিক এবং পথ শিশুদেরও ব্যাংক হিসাব খোলার সুযোগ করে দেয়া হয়েছে।”

এই পুরস্কার এসব কাজেরই স্বীকৃতি বলে মন্তব্য করেন আতিউর।

“এসব কর্মকাণ্ড আমাদের মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষার সঙ্গেও মেলে। আমরা যে অর্থনৈতিক মুক্তির জন্য দেশ স্বাধীন করেছিলাম, এসব কর্মকাণ্ডের মধ্য দিয়ে আমরা সে পথেই অগ্রসর হচ্ছি।”

আতিউর গুসি শান্তি পুরস্কার পাওয়া দ্বিতীয় বাংলাদেশি। এর আগে দারিদ্র্য দূরীকরণ ও মানবিক কার্যক্রমের জন্য ২০১৩ সালে এই পুরস্কার পান ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব রুরাল পুওরের (ডিওআরপি) মহাসচিব এএইচএম নোমান।

আগামী ২৬ নভেম্বর ম্যানিলায় গিয়ে গভর্নর আতিউর রহমান পুরস্কার গ্রহণ করবেন।

সেদিন শান্তি ও কল্যাণমূলক কার্যক্রমের স্বীকৃতি হিসেবে পুরস্কারের জন্য মনোনীত হওয়া অস্ট্রেলিয়া, চীন, কঙ্গো, ভারত, জার্মানি, ইরান, ইতালি, জাপান, লিথুনিয়া, নেপাল, নেদারল্যান্ডস, ফিলিপিন্স, পোল্যান্ড ও সৌদি আরবের ব্যক্তিরাও এই পুরস্কার গ্রহণ করবেন।

গুসি পিস প্রাইজ ইন্টারনাশনালের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ২৬ নভেম্বর স্থানীয় সময় বিকেল ৫টায় ফিলিপিন্স ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আতিউর রহমানসহ অন্যান্যদের এ পুরস্কার দেওয়া হবে।