আইনমন্ত্রীর বক্তব্য কর্তৃত্ব বহির্ভূত: কামারুজ্জামানের আইনজীবী

যুদ্ধাপরাধী মো. কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকরে কারা কর্তৃপক্ষকে প্রস্তুতি নেওয়ার আদেশ দেওয়ার বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্য ‘কর্তৃত্ব বহির্ভূত’ বলে মন্তব্য করেছেন আসামির এক আইনজীবী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2014, 04:43 AM
Updated : 6 Nov 2014, 04:43 AM

বৃহস্পতিবার সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কামারুজ্জামানের সঙ্গে দেখা করে তার আইনজীবী মোহাম্মদ শিশির মনির সাংবাদিকদের এ কথা বলেন।

সাবেক শিবির নেতা শিশির মনিরসহ চার আইনজীবী সকাল সোয়া ১০টায় কারাগারে প্রবেশ করেন। প্রায় পৌনে এক ঘণ্টা পর বেরিয়ে এসে শিশির মনিরই সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

ব্যারিস্টার এহসান এ সিদ্দিক, অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ, অ্যাডভোকেট মশিউল আলমও এ সময় তার সঙ্গে ছিলেন। এছাড়া ব্যারিস্টার নাজিব মোমেনও সকালে কারা ফটকে যান।

শিশির মনির বলেন, “পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে রিভিউ পিটিশনের আবেদন করা হবে। সেই রিভিউ পিটিশনের পরে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার বিষয়টি আসবে।”

যুদ্ধাপরাধ মামলায় সাজা হলেও কামারুজ্জামানের ক্ষেত্রে পর্যালোচনার সুযোগ আছে দাবি করে এই আইনজীবী বলেন, “সংবিধানের ১০৫ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রিভিউয়ের সুযোগ রয়েছে।”

এ ক্ষেত্রে কাদের মোল্লার রিভিউ আবেদনের প্রসঙ্গও টানেন শিশির মনির। 

গত বছর জামায়াতের আরেক সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার রায় বাস্তবায়নের সময়ই রিভিউ নিয়ে প্রথম জটিলতা দেখা দেয়। ওই রায়ের বিরুদ্ধে রিভিউয়ের সুযোগ চান কাদের মোল্লা। পাশাপাশি রায় রিভিউ করে খালাসও চান তিনি।

এ নিয়ে দুই পক্ষের বক্তব্য শুনে আপিল বিভাগ কাদের মোল্লার পক্ষে করা দুটি আবেদনই একসঙ্গে খারিজ করে দেয়। ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি এখনো প্রকাশিত না হওয়ায় আসামি ও রাষ্ট্রপক্ষ দুই রকম দাবি করে আসছে।

পরিবারের সদস্যরা বুধবার সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কামারুজ্জামানের সঙ্গে দেখা করলে এই জামায়াত নেতার দণ্ড কার্যকর নিয়ে নানা গুঞ্জন তৈরি হয়। তবে কামারুজ্জামানের ছেলে হাসান ইমাম সাংবাদিকদের বলেন, এটাকে শেষ দেখা ভাবছেন না তারা।

এর কয়েক ঘণ্টা পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, আপিল বিভাগ যেহেতু ট্রাইব্যুনালের সাজাই বহাল রেখেছে, সেহেতু দণ্ড কার্যকরে আপিলের পূর্ণাঙ্গ রায়ের অনুলিপির জন্য অপেক্ষা করার প্রয়োজন নেই।

তারপর নিজের বাসায় সংবাদ সম্মেলন করে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “এখন পর্যন্ত একটা রায় (আব্দুল কাদের মোল্লার রায়) আছে, যেখানে রিভিউ পিটিশন ডিসমিসড হয়ে রায় কার্যকর হয়েছে। আমাকে সেটা ধরে নিয়ে রায় কার্যকর করার প্রস্তুতির আদেশ দিতে হবে। আমি সেই আদেশ দিয়েছি।”

“আমরা কারা কর্তৃপক্ষকে বলব, ফাঁসির রায় কার্যকরের ক্ষেত্রে যে পদক্ষেপগুলো নেওয়ার, সেগুলো (নেওয়ার) জন্য,” বলেন আইনমন্ত্রী।

তার ওই বক্তব্যের বিরোধিতা করে শিশির মনির বলেন,  “এটা তিনি আইনের কর্তৃত্ব বহির্ভূত কথা বলেছেন।”

এর ব্যাখ্যায় এই আইনজীবী বলেন, “এখনো রায়ের শর্ট অর্ডার বের হয়নি। বিচারপতিদের সিগনেচার সম্বলিত কোনো অর্ডার কারও কাছে পৌঁছায়নি। সুপ্রিম কোর্টের রুলসে আছে রিভিউ আবেদনের সঙ্গে পূর্ণাঙ্গ রায়ের কপি সংযুক্ত করতে হয়।”

আর দেশের সব নাগরিকেরই ‘রিভিউয়ের’ সুযোগ পাওয়ার অধিকার আছে বলে তিনি মন্তব্য করেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিশির মনির বলেন, কামারুজ্জামান ভাল, সুস্থ ও স্বাভাবিক আছেন। মানসিকভাবেও তিনি ‘দৃঢ়’ রয়েছেন।"

</div>  </p>