বোমা ফাটিয়ে বার্তা দিতে চেয়েছিল জেএমবি: র‌্যাব

রাজনৈতিক অস্থিরতার সুযোগে ‘নাশকতা’ ঘটিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) নিজেদের সাংগঠনিক সক্রিয়তার জানান দিতে চেয়েছিল বলে জানিয়েছে র‌্যাব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2014, 04:34 PM
Updated : 31 Oct 2014, 06:13 PM

শুক্রবার ভোর রাতে সিরাজগঞ্জ থেকে জেএমবির পাঁচ সদস্যকে বোমা ও বিস্ফোরকসহ গ্রেপ্তারের পর বিকালে র‌্যাব সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে একথা বলেন বাহিনীটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান।

তিনি সাংবাদিকদের বলেন, “বোমা ও বোমা তৈরির সরঞ্জাম চাঁপাইনবাবগঞ্জ থেকে জয়দেবপুরের দিকে যাচ্ছিল। রাজনৈতিক অস্থিরতার সুযোগে বোমাগুলোর বিস্ফোরণ ঘটিয়ে সাংগঠনিকভাবে সক্রিয় হওয়ার পূর্বাভাস দিতে চেয়েছিল জেএমবি।

“আটকদের কাছ থেকে পাওয়া বোমাগুলো খুবই শক্তিশালী ও উচ্চ ক্ষমতাসম্পন্ন।”

রাত ৩টার দিকে সিরাজগঞ্জের রেলস্টেশন থেকে জেএমবির প্রধান সমন্বয়ক আব্দুন নূরসহ পাঁচ সদস্যকে গ্রেপ্তার করে র‌্যাব।

তাদের কাছে ৪৯টি প্রাইমারি ডেটোনেটর, ২৬টি ডেটোনেটর, চারটি টাইম বোমা, ৩৫ গজ কর্ডেক্স, ১০কেজি পাওয়ার জেল, ১৫৫টি বিভিন্ন ধরনের সার্কিট, ৫৫টি জিহাদি বই, ৪৫টি বোতাম সদৃশ সার্কিট, তিনটি ইগনাইটর ও একটি পাওয়ার রেগুলেটর পাওয়া যায়।

র‌্যাব কর্মকর্তা মুফতি মাহমুদ বলেন, দেশের ভেতরে আত্মগোপনে থাকা জেএমবির আমির সোহেল মাহফুজসহ কারাগারে ও দেশের বাইরে থাকা শীর্ষ নেতা ও সদস্যদের সঙ্গে যোগাযোগ রক্ষা এবং নতুন করে জেএমবিকে সংগঠিত করতে সদস্য সংগ্রহের চেষ্টায় ছিলেন আব্দুন নূর।