অগ্নিকাণ্ড: ফের সম্প্রচারে এনটিভি, আরটিভি

রাজধানীর কারওয়ান বাজারের বিএসইসি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় কয়েক ঘণ্টা বন্ধ থাকার পর ফের সম্প্রচারে ফিরেছে বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভি ও আরটিভি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2014, 12:58 PM
Updated : 31 Oct 2014, 03:57 PM

বন্ধ হওয়ার পাঁচ ঘণ্টা পর এনটিভি সম্প্রচারে ফিরলেও প্রায় আট ঘণ্টা পর আরটিভি সম্প্রচারে আসে বলে টেলিভিশন দুটির কর্মকর্তারা জানিয়েছেন।

শুক্রবার বেলা পৌনে ১১টার দিকে ১১ তলা বিএসইসি ভবনে আগুন লাগে। এনটিভি, আরটিভি ও আমার দেশ পত্রিকাসহ প্রায় ৩০টি প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে সেখানে।

আগুন লাগার পর বেলা ১২টার দিক থেকে টেলিভিশন দুটির সম্প্রচার বন্ধ হয়ে যায় বলে এনটিভির প্রধান বার্তা সম্পাদক (সিএনই)  জহিরুল আলম ও আরটিভির বার্তা সম্পাদক আনোয়ার হক জানিয়েছিলেন।

প্রায় পাঁচ ঘণ্টা পর বিকাল সাড়ে ৫টায় বিকল্প ব্যবস্থায় অনিয়মিত অনুষ্ঠান নিয়ে সম্প্রচারে ফেরে এনটিভি।

আরটিভির উপ প্রধান বার্তা সম্পাদক রাজিব খান জানান, আগুনের কারণে ভবনের বিদ্যুৎ সংযোগ  বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় রাত ৮টার দিকে নিজস্ব ব্যবস্থাপনায় বিদ্যুৎ সরবরাহ চালু করে তারা সম্প্রচারে ফেরেন। আগের সূচি অনুযায়ী তাদের অনুষ্ঠান চলছে।

বিএসইসি ভবনের ছয় তলায় আরটিভির কার্যালয়, সাত তলায় এনটিভি এবং ১১ তলায় আমার দেশের কার্যালয়। এছাড়া ছাদের ওপর দুটি টিনশেড কক্ষে এনটিভির ট্রান্সমিশন স্টেশন রয়েছে।

সম্প্রচার বন্ধ হওয়ার পর এনটিভির স্ক্রিনে 'নো সিগনাল' এবং আরটিভিতে ফকির আলমগীরের একটি স্থিরচিত্র আটকে থাকতে দেখা যায়।

অগ্নিকাণ্ডে কেউ হতাহত হয়নি বলে ফায়ার সার্ভিসের কর্মীরা জানিয়েছেন।

২০০৭ সালের ২৬ ফেব্রুয়ারি এ ভবনেই আগুন লেগে এনটিভি, আরটিভি ও আমার দেশসহ ১০টি প্রতিষ্ঠানের কার্যালয় পুড়ে যায়। ক্ষয়ক্ষতির পরিমাণ হাজার কোটি টাকা ছাড়িয়ে যায়।

আগুন লাগার খবর পেয়ে দুপুরে ঘটনাস্থলে ছুটে আসেন এনটিভির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক আলী ফালু।

তিনি সাংবাদিকদের বলেন, “বারবারই এ ভবনে আগুন লাগে, আর আমি বারবারই ক্ষতিগ্রস্ত হই। তদন্ত হয় কিন্তু রিপোর্ট পাই না। তদন্ত কি হয় তা জানা যায় না।... বার বার এ ভবনে আগুন লাগে কেন তা জানা দরকার।”