‘হরতাল প্রত্যাখ্যানের পাশাপাশি নাশকতা রুখতে হবে’

জামায়াতে ইসলামীকে ‘যুদ্ধাপরাধীদের দল’ অ্যাখ্যা দিয়ে তাদের হরতাল প্রত্যাখ্যানের পাশাপাশি হরতাল সমর্থকদের নাশকতা ঠেকাতে  দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে গণজাগরণ মঞ্চ।

নিজস্ব প্রতিবেদকও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2014, 11:34 AM
Updated : 31 Oct 2014, 04:47 AM

ফাইল ছবি

জামায়াতের হরতালের প্রথম দিন বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত হরতালবিরোধী মিছিল করেন মঞ্চের নেতাকর্মীরা।

মিছিল শেষে মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, “জামায়াতে ইসলামী তিন দিনব্যাপী ন্যাঙ্কারজনক হরতালের ডাক দিয়েছে। আজ প্রথম দিন । সারা দেশের মানুষসহ মুক্তিযুদ্ধের পক্ষে যে সকল রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন রয়েছে সবাইকে এই হরতাল প্রত্যাখ্যান ও প্রতিহত করার জন্য আহ্বান জানাচ্ছি।

“জামাত-শিবিরের সন্ত্রাসীরা যেন কোন ধরনের নাশকতা চালাতে না পারে, চলালে তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।”

জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়  দ্রুত কার্যকর করার দাবি জানান ইমরান।

তিনি বলেন, “নিজামীর ফাঁসির রায়ে সারা বিশ্বের মানুষ খুশি হয়েছে, আনন্দ মিছিল ও সমাবেশ করেছে।  মানুষের স্বস্তির প্রকাশ আমরা গণমাধ্যমগুলো থেকে শুরু করে সামাজিক মাধ্যম ফেইসবুকেও দেখেছি।  সুতরাং এটা বোঝা যাচ্ছে যে, যুদ্ধাপরাধের বিচার কতটা গুরুত্বপূর্ণ? মানুষ কতটা চেয়ে আছে তাদের সর্বোচ্চ শাস্তি দেখবার জন্য।”

আগামী রোববার জামায়াতের আরেক নেতা মীর কাসেম আলীর যুদ্ধাপরাধ মামলার রায় ঘোষণার দিন রেখেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

জামায়াতের নির্বাহী পরিষদের সদস্য ও দলটির অন্যতম প্রধান অর্থ যোগানদাতা হিসেবে পরিচিত মীর কাসেমের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, অপহরণ ও নির্যাতনের মতো মানবতাবিরোধী অপরাধের ১৪টি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে।

এ বিষয়ে গণজাগরণ মঞ্চের মুখপাত্র বলেন, “মীর কাসেমসহ যে সকল যুদ্ধাপরাধীর বিরুদ্ধে তদন্ত ও অভিযোগ  প্রমাণিত হয়েছে, কালক্ষেপণ  না করে তাদের সবোর্চ্চ শাস্তির রায় দ্রুত ঘোষণা দিয়ে ফাঁসি কার্যকর করতে হবে।”

জামায়াতের আগামী দুই দিনের হরতালেও শাহবাগে অবস্থান করবেন কি না জানতে চাইলে  ইমরান বলেন, “গণজাগরণ মঞ্চ শুধু একা  নয়, মুক্তিযুদ্ধের পক্ষের প্রত্যেকটি মানুষ, দল ও সংগঠন দেশের প্রতিটি জায়গা থেকে হরতাল প্রতিহত করবে।”

রোববার থেকে শুরু হতে যাওয়া জেএসসি পরীক্ষায় শিক্ষার্থীরা যেন নির্বিঘ্নে পরীক্ষার হলে যেতে পারে সেজন্য ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান ইমরান।

“শিক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে পরীক্ষার হলে যেতে পারে এবং কোন ধরনের অসুবিধা না হয় তা নিশ্চিতের দায়িত্ব সরকারকে নিতে হবে,” বলেন তিনি।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বুধবার এক রায়ে যুদ্ধাপরাধের দায়ে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ড দেওয়ার পর বৃহস্পতি, রবি ও সোমবার  হরতালের ডাক দেয় দলটি।

গণজাগরণ মঞ্চের পূর্বঘোষিত ‘জাগরণ যাত্রা’র বিষয়ে ইমরান বলেন, শুক্রবার সকাল ৮টায় শাহবাগ থেকে তেঁতুলিয়ার উদ্দেশ্যে যাত্রা করবেন তারা।