সাজা ভোগ শেষে ফিরে গেলেন ৩ ভারতীয়

মাদক চোরাচালান ও অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশের মামলায় নির্দিষ্ট সময়ের প্রায় চার বছর অতিরিক্ত কারাভোগ শেষে ফিরে গেলেন তিন ভারতীয় নাগরিক।

শেরপুর প্রতিনিধি বিডিনিউজ টোয়ন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 10:52 AM
Updated : 29 Oct 2014, 10:52 AM

বুধবার বিকালে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নাকুগাঁও ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে তাদের বিএসএফের কাছে হস্তান্তর করে বিজিবি।

এরা হলেন ভারতের মেঘালয় রাজ্যের তোড়া জেলার পুরাকাশিয়া থানার বালাবোর গ্রামের টিকচিন সাংমার ছেলে সালিম মারাক (২৪), টিনেন্দ্র মারাকের ছেলে অঘোট সাংমা (২৪) ও দিনসিন সাংমার ছেলে নেভাল মারাক (২৪)।

শেরপুর জেলা কারাগারের জেলর মোহাম্মদ রফিকুল কাদের জানান, ঝিনাইগাতী থানার ২০০৭ সালের ১১ অক্টোবরের ৫ নম্বর মামলায় শেরপুরের একটি আদালতের ম্যাজিস্ট্রেট এই তিন ভারতীয় নাগরিককে তিন বছর করে সশ্রম কারাদণ্ড এবং এক হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাস করে সশ্রম কারাদণ্ড প্রদান করেন। 

সাজার মেয়াদ শেষ হওয়ার পর স্বাভাবিতভাবে ২০১১ সালের ২ জানুয়ারি তাদের মুক্তি পাওয়ার কথা থাকলেও বিদেশি বন্দি হওয়ার কারণে আইনি জটিলতায় তারা বের হতে পারেননি।

তাই মামলার পর ২০০৭ সালের ১২ অক্টোবর থেকে ওই ভারতীয় তিন নাগরিক ২০১৪ সালের ২৮ অক্টোবর পর্যন্ত ৭ বছর কারাগারে থাকতে হয়। 

রেড ক্রিসেন্ট শেরপুর ইউনিটের সেক্রেটারি ফকরুল মজিদ খোকন জানান,  জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির তৎপরতায় আন্তর্জাতিক রেড ক্রিসেন্ট সোসাইটির হস্তক্ষেপে দুদেশের সরকারের মধ্যে চিঠি চালাচালির পর ভারত সরকার এদের ফিরিয়ে নেয়ার উদ্যোগ নেয়।

এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের মাধ্যমে বুধবার সকালে এদের জেলা কারাগারের আনুষ্ঠানিকতা শেষে বিকাল ৩টার দিকে পুলিশ শেরপুরের নাকুগাঁও সীমান্তে নিয়ে যায়।

সেখানে বিজিবি তাদেরকে বিএসএফের কাছে হস্তান্তর করে।

এর আগে কারাফটকে মুক্তিপ্রাপ্ত ওই তিন ভারতীয়ের প্রত্যেককে রেড সিক্রেন্ট সোসাইটির পক্ষ থেকে যাতায়াত খরচ বাবদ এক হাজার করে টাকা দেয়া হয়।