রায়ের পর রাজধানীতে মিছিলের চেষ্টা, আটক ৭

যুদ্ধাপরাধে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের রায় ঘোষণার পর রাজধানীর কয়েকটি এলাকায় মিছিলের চেষ্টা করেছেন তার অনুসারীরা। এসময় সাতজনকে আটক করেছে পুলিশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 10:19 AM
Updated : 29 Oct 2014, 10:34 AM

বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিজামীর রায় ঘোষণার পরপর গুলশান, মুদগা ও মতিঝিলে মিছিল করার চেষ্টা করে জামায়াত-শিবির কর্মীরা। রামপুরা বাজারের কাছে একটি হাতবোমাও ফাটানো হয়।

গুলশান থানার ওসি মো. রফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুপুর আড়াইটার দিকে গুলশান-১ নম্বরে জামায়াত-শিবির কর্মীরা্ একটি মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ ধাওয়া দিয়ে দুজনকে আটক করে।

মতিঝিল বিভাগের পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মো. আনোয়ার হোসেন বলেন, দুপুরে মতিঝিল এলাকায় মিছিল বের করার সময় শিবিরের একজন এবং মুগদা এলাকা থেকে চারজনকে আটক করা হয়।

এদিকে দুপুর ১টার দিকে রামপুরার পলাশবাগে একটি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয় বলে রামপুরা থানার ওসি মাহবুব আলম তরফদার জানান। তবে এতে কেউ হতাহত হননি বলে জানিয়েছেন তিনি।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মুক্তিযুদ্ধ চলাকালীন আল-বদর বাহিনীর প্রধান নিজামীকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

তার বিরুদ্ধে একাত্তরে হত্যা, লুট, ধর্ষণ, উসকানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যার ১৬টি অভিযোগের মধ্যে আটটি প্রমাণিত হয়েছে। এর মধ্যে চারটিতে তাকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড এবং অন্য চারটিতে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ট্রাইব্যুনাল।

এ রায়ের মধ্য দিয়ে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেছে প্রসিকিউশন। অন্যদিকে রায়কে ‘ন্যায়ভ্রষ্ট’ দাবি করে এর বিরুদ্ধে আপিল আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছে আসামিপক্ষ।