রানা প্লাজা ও তাজরিন: আরো ৩৪ জনের পরিবারকে সহায়তা

রানা প্লাজা ধস ও তাজরিন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে নিহত আরো ৩৪ জনের পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 09:40 AM
Updated : 29 Oct 2014, 09:43 AM

বুধবার সকালে নিজের কার্যালয়ে নিহতদের স্বজনদের কাছে অনুদানের চেক ও সঞ্চয়পত্র হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।

ওই দুই দুর্ঘটনার পর থেকে ক্ষতিগ্রস্তদের ধারাবাহিকভাবে সহায়তা দিয়ে আসছেন প্রধানমন্ত্রী। তারই অংশ হিসেবে এদিন রানা প্লাজায় নিহত ২৪ জন এবং তাজরিনে নিহত ১২ জনের স্বজনরা সহায়তা নেন।

রানা প্লাজায় নিহতদের পরিবারকে দুই থেকে ১০ লাখ এবং তাজরিনে নিহতদের স্বজনদের সাত লাখ করে টাকা দেন প্রধানমন্ত্রী। নিহতদের বাবা-মা এবং সন্তান ও স্বামী/স্ত্রীর জন্য আলাদা আলাদা সহায়তা দেয়া হয়।

এ সময় প্রধানমন্ত্রী নিহতদের স্বজনদের সঙ্গে কথা বলেন এবং তাদের সমবেদনা জানান। সহায়তা নিতে আসা একজনকে তাৎক্ষণিকভাবে একটি হুইল দেওয়ার নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব আশরাফুল আলম খোকন সাংবাদিকদের জানান, দুর্ঘটনায় নিহতদের সন্তানদের মধ্যে ১৬ জনকে রাজশাহী ওল্ড ক্যাডেট অ্যাসোসিয়েশন এবং ২১ জনকে আঞ্জুমানে মুফিদুল ইসলামে বিনামূল্যে থাকা-খাওয়া ও পড়াশোনার সুযোগ করে দেওয়া হয়েছে।

অন্যান্য জায়গায় আরো ২৫০ জন এতিমের জন্য একই সুযোগ সৃষ্টি করা হয়েছে। ২১ বছর বয়স পর্যন্ত এই সুবিধা পাবেন তারা।

এছাড়া প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে রানা প্লাজায় গুরুতর আহত ৪০ জনকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা সহায়তা দেয়া হচ্ছে এবং তাজরিনে নিহত ১২ জনের লাশ সনাক্তে ডিএনএ পরীক্ষার জন্য ৫০ লাখ টাকা দেয়া হয়েছে বলে জানান খোকন।

তিনি বলেন, রানা প্লাজায় নিহতদের পরিবার ও আহতদের সহায়তায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এ পর্যন্ত ২২ কোটি ১৩ লাখ ৫৫ হাজার ৭২০ টাকার অনুদান দেয়া হয়েছে।

গত বছরের ২৪ এপ্রিল সাভারে বহুতল ভবন রানা প্লাজা ধসে সেখানকার পাঁচটি পোশাক কারখানার ১১৩৫ জন শ্রমিক নিহত হন, যা পৃথিবীতে ভবন ধসে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা।

এ ঘটনার কয়েক মাস আগেই আশুলিয়ায় তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে কমপক্ষে ১১১ জন নিহত হন।