ন্যায়ভ্রষ্ট রায়: তাজুল

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের রায় ঘোষণার পর বরাবরের মত তা প্রত্যাখ্যান করেছেন জামায়াত নেতাদের আইনজীবীরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 07:32 AM
Updated : 29 Oct 2014, 08:21 AM

বুধবার দুপুরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মুক্তিযুদ্ধ চলাকালীন আল-বদর বাহিনীর প্রধান নিজামীর যুদ্ধাপরাধ মামলার রায় ঘোষণা করে।

এরপর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আসামিপক্ষের আইনজীবী তাজুল ইসলাম বলেন, “এ রায় বিয়ন্ড জুরিসডিকশন, আনহ্যাপি জাজমেন্ট। কারণ প্রসিকিউশন কোনো অপরাধ প্রমাণ করতে পারেনি। তারা এমন কিছু প্রমাণ করতে পারেনি যে, নিজামী উপস্থিত থেকে কোন অপরাধ সংগঠিত করেছেন।

“শুধু সাক্ষীদের একটি কথা নিজামীর নির্দেশে গঠিত আলবদর ধরে নিয়ে গেছে- এর উপর নির্ভর করে এ রায় দেয়া হয়েছে। এ রায় ভিত্তিহীন। ট্রাইব্যুনাল বলেছে, গণমানুষের আশা পূরণের জন্য তারা এ রায় দিয়েছে। কিন্তু তারা এটা বলতে পারে না।”

রায়ের বিরুদ্ধে আপিল করবেন জানিয়ে জামায়াত নেতাদের এ আইনজীবী বলেন, “এ জাজমেন্ট ন্যায়ভ্রষ্ট জাজমেন্ট। আপিলে অবশ্যই এ জাজমেন্ট টিকবে না। আমরা অত্যন্ত সংক্ষুব্ধ। এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করব।”

ট্রাইব্যুনাল তার জুরিসডিকশনের বাইরে গিয়ে অনেক বিষয়ের অবতারণা করেছেন দাবি করে তাজুল ইসলাম বলেন, “রাজনীতির ভাষা ও আদালতের ভাষা এক হবে না। ট্রাইব্যুনাল রাজনীতিকদের ভাষায় কথা বলবেন না। জুরিসডিকশনের বাইরে গিয়ে কথা বলার বিষয়টি আপিলে উত্থাপন করব। এ কারণে আমাদের আপিল অ্যালাউ হওয়া উচিত।”