মুরাদপুর-লালখানবাজার উড়াল সেতুর কাজ শুরু নভেম্বরে

চট্টগ্রামের মুরাদপুর থেকে লালখানবাজার পর্যন্ত পাঁচ দশমিক দুই কিলোমিটার দীর্ঘ উড়াল সেতুর নির্মাণ কাজ নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে শুরু হচ্ছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2014, 02:21 PM
Updated : 28 Oct 2014, 02:21 PM

মঙ্গলবার চট্টগ্রাম ক্লাবে ফ্লাইওভার নির্মাণকারী যৌথ ঠিকাদারী প্রতিষ্ঠান ম্যাক্স-র‌্যাঙ্কিন (জেভি) এর সঙ্গে চুক্তি স্বাক্ষরের  পর চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম জানান, প্রধানমন্ত্রীর সম্মতি পেলে নভেম্বরের প্রথম সপ্তাহেই এর নির্মাণ কাজের উদ্বোধন করা হবে।

অনুষ্ঠানে জানানো হয়, ৪৬২ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে ‘মুরাদপুর আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার’ নির্মাণ করা হবে।

ফ্লাইওভারে মুরাদপুর থেকে ওয়াসা জংশন পর্যন্ত সাড়ে তিন কিলোমিটার চার লেনের সড়ক থাকবে।

এছাড়া দুই নম্বর গেট থেকে বায়েজিদ পর্যন্ত দুই লেনের দশমিক সাত কিলোমিটার নিম্নমুখী র‌্যাম্প ও অক্সিজেন থেকে জিইসিমুখী এক কিলোমিটার উর্ধ্বমুখী র‌্যাম্প থাকবে।

গত ১৫ মে এই ফ্লাইওভারের দরপত্র খোলা হয়।

দুই বছরের মধ্যে ফ্লাওভারটির নির্মাণ শেষ করা হবে বলে ঠিকাদারী প্রতিষ্ঠান ম্যাক্স করপোরেশনের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ আলমগীর জানান।

“অন্যান্য ফ্লাইওভারের মত দুর্ভোগ যাতে না হয় সেজন্য সড়কের উভয় পাশে যান চলাচলের ব্যবস্থা রাখা হবে। সঠিক সময়ে সরকারি সিদ্ধান্ত গ্রহণ এবং ‍অর্থ সংস্থানের ব্যবস্থা- এ দুটি নিশ্চিত হলে কাজ সময়মত শেষ হবে,” বলেন তিনি।

ফ্লাওভার নির্মাণের কারণ সম্পর্কে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, “সিডিএ এভিনিউ নামে খ্যাত নগরীর মূল সড়কের দুই পাশ সম্প্রসারণ করা সম্ভব নয়। তাই আমরা ফ্লাইওভার নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি।”

তিনি জানান, নগরীর দক্ষিণ-পশ্চিম অংশের উন্নয়নের জন্য পতেঙ্গা থেকে ফৌজদারহাট পর্যন্ত বেড়িবাঁধে আউটার রিং রোড প্রকল্পে পাঁচশ কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। ডিসেম্বরের মধ্যে এর কাজ শুরু হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার আবদুল জলিল মণ্ডল, উপ-কমিশনার (ট্রাফিক) ফারুক আহমেদ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চীনা প্রতিষ্ঠান র‌্যাঙ্কিনের ব্যবস্থাপনা পরিচালক গালফ চিয়াং, পরিচালক (বিপণন) সারা জাং প্রমুখ উপস্থিত ছিলেন।