মাঝিলীগ সভাপতির ‘ব্যবসায়’ জবি শিক্ষার্থীদের আগুন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) জায়গায় মাঝিলীগ সভাপতির তৈরি করা  দোকানের কাঠামো ভেঙে তাতে আগুন দিয়েছে শিক্ষার্থীরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2014, 02:13 PM
Updated : 28 Oct 2014, 02:13 PM

মঙ্গলবার বেলা ১১টার দিকে ওই জায়গায় সদরঘাট নৌকা ও মাঝি লীগের সভাপতি জাবেদ ইকবাল মিঠুর তৈরি করা প্যান্ডেল ভেঙে আগুনে পুড়িয়ে দেওয়া হয়।

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থী নাজমুল আলম বলেন, টিএসসি এলাকায় দোকান বসানোর বিরোধিতা করে সকাল সাড়ে ১০টার দিকে ক্যাম্পাসে শিক্ষার্থীরা মিছিল করেন। এক পর্যায়ে তারা শীতকালীন কাপড়ের দোকানের জন্য তৈরি করা প্যান্ডেল ভেঙে আগুন ধরিয়ে দেয়।

এসময় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী সাধারণ শিক্ষার্থীদের বাধা দেন বলে জানান নাজমুল।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান জুয়েল বলেন, “আমরা সাধারণ শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের টিএসসির অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছি। টিএসসি নিয়ে কাউকে ব্যবসা করতে দেব না। এক্ষেত্রে সাধারণ শিক্ষার্থীদের দাবির প্রতি আমাদের নৈতিক সমর্থন থাকবে।”

এদিকে ওই জায়গায় দোকান দেওয়ার বিরোধিতা করে সূত্রাপুর থানায় একটি জিডি করেছেন সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দীন আহমেদ মহি।

সেটিকে সমবায় ব্যাংকের জায়গা দাবি করে তিনি বলেন, “জায়গাটি উদ্ধারে প্রয়োজনে মামলা করা হবে। সমবায় ব্যাংকের জমি কেউ অবৈধভাবে দখল করতে পারবে না।”

চলতি বছরের মার্চে ওই জায়গাকে ‘টিএসসি’ হিসাবে ঘোষণা করেন জগন্নাথের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান জানিয়েছেন, ওই জায়গার বদলে বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো জায়গা নিতে এরইমধ্যে সমবায় ব্যাংককে প্রস্তাব দিয়েছেন তারা।

সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দীন আহমেদ মহিও বিষয়টি স্বীকার করেছেন।