বিরতি রেখেই এসএসসির পরীক্ষাসূচি প্রস্তাব

পাবলিক পরীক্ষা বিরতিহীন করার পক্ষে অবস্থান জানালেও দুই পরীক্ষার মধ্যে বিরতি রেখেই এবারের এসএসসি পরীক্ষায় সম্ভাব্য সূচি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2014, 01:51 PM
Updated : 28 Oct 2014, 01:58 PM

মঙ্গলবার প্রকাশিত এই খসড়া সূচির ওপর আগামী তিন দিন মতামত নিয়ে তা চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব (মাধ্যমিক-১) এনামুল কাদের খান।

সম্ভাব্য সূচি অনুযায়ী, ২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হয়ে তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা চলবে ১০ মার্চ পর্যন্ত।

আগামী ১১ মার্চ সঙ্গীতের ব্যবহারিক পরীক্ষা এবং ১২ থেকে ১৬ মার্চের মধ্যে অন্য সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা নেওয়ার প্রস্তাব করা হয়েছে।

গত ২ জুলাই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছিলেন, পাবলিক পরীক্ষার মধ্যে সরকারি ছুটির দিন ছাড়া অন্য কোনও বন্ধ রাখা হবে না।

“দেড় মাস ধরে পরীক্ষা নেওয়া আর সম্ভব না। আমরা পাঁচ দিনে পরীক্ষা দিয়েছি। অবশ্যই পরীক্ষা পদ্ধতি বদলাতে হবে। পরীক্ষার মধ্যে বন্ধ ছাড়া অন্য কোনও গ্যাপ থাকবে না। ক্লাসরুমে পড়াশোনা করে শিক্ষার্থীদের প্রস্তুত করতে হবে।”

পাবলিক পরীক্ষায় বিরতি না দেওয়ার ঘোষণায় শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। বাংলাদেশের বিভিন্ন স্থানে এনিয়ে প্রতিবাদ কর্মসূচিও পালন করেন তারা।

পরবর্তীতে গত ৭ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী সংসদে জানান, বিরতিহীন পরীক্ষা নেওয়ার বিষয়টি সরকারের পর্যালোচনায় রয়েছে।

এনিয়ে বিতর্কের পর এবার ৩৯ দিনে এসএসসির তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা নেওয়ার প্রস্তাব করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

এতদিন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির প্রস্তাব যাচাই-বাছাই করে শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা-সূচি চূড়ান্ত করে আসছিল।

কিন্তু পাবলিক পরীক্ষায় বিরতি রাখা না রাখা নিয়ে বিতর্কের পর শিক্ষা মন্ত্রণালয় প্রথমবারের মতো পরীক্ষা সূচিতে মতামত চেয়েছে।

আগামী ১ নভেম্বর পর্যন্ত ds_sec1@moedu.gov.bd এই ই-মেইলে মতামত পাঠানো যাবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক তাসলিমা বেগম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা এসএসসির পরীক্ষার সম্ভাব্য সূচি ঠিক করে তা মন্ত্রণালয়ে পাঠিয়েছি, মন্ত্রণালয় চূড়ান্ত সূচি ঠিক করবে।”

কী কারণে মতামত নেওয়া হচ্ছে- এই প্রশ্নে তাসলিমা বলেন, “ওটা মন্ত্রণালয়ের ব্যাপার।”

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব এনামুল কাদের বলেন, “সচিবের নির্দেশেই আমরা সূচি চূড়ান্তের আগে মতামত চেয়েছি।”