নারীকর্মীদের নিরাপত্তায় আমিরাতের সঙ্গে সমঝোতা স্মারক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই হয়েছে, যার লক্ষ্য দেশটিতে বাংলাদেশি নারীকর্মীদের নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করা।

সুমন মাহবুব আবুধাবি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2014, 02:13 PM
Updated : 26 Oct 2014, 04:33 PM

এই সমঝোতার আওতায় ১৪ পেশায় বাংলাদেশি ১ হাজার নারীকর্মী প্রাথমিকভাবে নেবে মধ্যপ্রাচ্যের দেশটি, পরে তা আরও বাড়বে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

রোববার আবুধাবিতে হোটেল সেন্ট রেগিসে এই সমঝোতা স্মারক সই হয় বলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার শওকত হোসেন সাংবাদিকদের জানিয়েছেন।

আমিরাত সফরে আবুধাবির এই হোটেলে প্রধানমন্ত্রী থাকছেন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এবং মন্ত্রণালয়ের সচিব খন্দকার শওকত হোসেনও রয়েছেন।

সচিব বলেন, “এই সমঝোতা স্মারকের মূল লক্ষ্য হলো, সুবিধাজনক শর্তে আরব আমিরাতে নারী শ্রমিক নেওয়া, যাতে নিরাপত্তা ও অধিকার নিশ্চিত হয়।”

তিনি জানান, নারীকর্মী পাঠানোর বিষয়ে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এবং সংযুক্ত আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সোস্যাল সিকিউরিটি ফান্ডের অধীনে গঠিত কোম্পানি প্রফেশন লেবার রিক্রুটমেন্ট কোম্পানি আমালা গ্রুপের মধ্যে সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে সই করেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুর নাহার। আমিরাতের পক্ষে করেন আমালা গ্রুপের চেয়ারম্যান হামাইদ মোহামেদ মুহিরি।