বোমা মিজান ভারতে!

ময়মনসিংহের ত্রিশালে পুলিশ ভ্যান থেকে ছিনতাই হওয়া জেএমবি জঙ্গি মিজান ওরফে জাহিদুল ইসলাম ওরফে বোমা মিজান (৩৫) বর্তমানে ভারতে অবস্থান করছেন বলে ভারতীয় গোয়েন্দাদের ধারণা।

কলকাতা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2014, 05:26 AM
Updated : 26 Oct 2014, 07:57 AM

তারা বলছেন, মিজান মাসখানেক আগেও কলকাতার উপকণ্ঠে রাজারহাটে অবস্থান করছিলেন বলে তারা তথ্য পেয়েছেন।  

গত ২ অক্টোবর বর্ধমানে বিস্ফোরণের ঘটনার পর ভারতের কেন্দ্রীয় গোয়েন্দারা নতুন করে মিজানের খোঁজে অনুসন্ধান শুরু করেছেন।   

গত ২৬ ফেব্রুয়ারি ত্রিশালের সাইনবোর্ড এলাকায় প্রিজন ভ্যানে হামলা চালিয়ে পুলিশ হত্যা করে জেএমবির শুরা সদস্য রাকিবুল হাসান ও সালাউদ্দিন সালেহীন ওরফে সানি (৩৮) এবং বোমা বিশেষজ্ঞ মিজানকে (৩৫) ছিনিয়ে নেওয়া হয়।

পালানোর পথে ওইদিনই মির্জাপুরে গ্রেপ্তার হন রাকিবুল হাসান। পরে পুলিশের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন তিনি।

পলাতক জঙ্গিদের সীমান্ত পার হওয়া ঠেকাতে সতর্কতা জারি করে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাদের ধরিয়ে দিতে পাঁচ লাখ টাকা করে পুরস্কারও ঘোষণা করা হয়।

ভারতের জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) একজন কর্মকর্তা বলেন, “এখন আমরা দেখতে পাচ্ছি পশ্চিমবঙ্গে জেএমবির বিরাট এক নেটওয়ার্ক গড়ে উঠেছে। বিভিন্ন স্থানে বোমা তৈরি হচ্ছে। মিজান জেএমবির তরুণ জঙ্গিদের বোমা বানানোর প্রশিক্ষণ দিচ্ছেন- এমন সন্দেহ করার যথেষ্ট কারণ রয়েছে।”   

বলা হয়, একুশ শতকের শুরুর দিকে পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর ই তইয়েবার কুখ্যাত জঙ্গি নসরুল্লাহর কাছ থেকে বোমা বানানোর প্রশিক্ষণ পেয়েছিলেন মিজান।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে লস্কর ই তইয়েবার ক্যাম্পে তিনি প্রশিক্ষণ নেন এবং ভারতে বিভিন্ন জঙ্গি সংগঠনের বোমা বিশেষজ্ঞদের সঙ্গেও তার যোগাযোগ ছিল।

“মিজানকে ধরতে পারলে তা হবে আমাদের জন্য একটি বড় সাফল্য”, বলেন ওই এনআইএ কর্মকর্তা।