‘অনিরাপদ খাবারে হুমকিতে জনস্বাস্থ্য’

বাংলাদেশে খাদ্য ঘাটতি না থাকলেও অনিরাপদ খাবারের জন্য জনস্বাস্থ্য হুমকির সম্মুখীন বলে একটি আলোচনা অনুষ্ঠানে মত প্রকাশ করেছেন বক্তরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2014, 07:41 PM
Updated : 25 Oct 2014, 07:41 PM

অতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার খাদ্যকে ঝুঁকিপূর্ণ করে তোলার পাশাপাশি জীববৈচিত্র্য ও পরিবেশেরও ক্ষতি করছে বলেও মত উঠে এসেছে ওই সভায়।

ভলান্টারি কনজুমারস ট্রেনিং অ্যান্ড অ্যাওয়ারনেস সোসাইটি (ভোক্তা) আয়োজিত ‘জৈব খাদ্য : ভোক্তার স্বাস্থ্য, জীববৈচিত্র্য এবং পরিবেশ’ শীর্ষক ওই সভা হয় জাতীয় প্রেসক্লাবে। 

ভোক্তার চেয়ারম্যান মুহাম্মদ আলী জিন্নাহ'র সভাপতিত্বে এই সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট'র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এম নাজিম উদ্দিন।

সভায় রাসায়নিকমুক্ত খাদ্য উৎপাদন ও বিপণন ব্যবস্থাকে নিরুৎসাহিত করে জৈব খাদ্য উৎপাদন এবং বিপণন ব্যবস্থা শক্তিশালী করার পক্ষে দেশব্যাপী প্রচারণার অংশ হিসেবে জনসচেতনতামূলক পুঁথি পাঠ করেন পুঁথিশিল্পী কাব্য কামরুল।

মূল প্রবন্ধে বলা হয়, খাদ্যঝুঁকি থেকে বাঁচতে হলে জৈব কৃষি ব্যবস্থার প্রচলন ও তা জনপ্রিয় করে তোলা জরুরি। এতে মানব স্বাস্থ্যের পাশাপাশি পরিবেশ ও জীববৈচিত্র্যকেও রক্ষা পাবে।

ভোক্তা’র নির্বাহী পরিচালক খলিলুর রহমান সজলের সঞ্চালনায় সভায় আলোচনা করেন জাপান ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের সাবেক চেয়ারম্যান উয়েমুড়া তাকাশি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেসের প্রধান বিজ্ঞানী ড. লতিফুল বারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হোসেন উদ্দিন শেখর, বাংলাদেশ সীড অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আসাদুল আমিন, ঠাকুরগাঁও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ সভাপতি হাবিবুল ইসলাম বাবলু এবং ভোক্তার পরিচালনা পর্ষদের সদস্য সাইদুল আবেদীন ডলার।

ভলান্টারি কনজুমারস ট্রেনিং অ্যান্ড অ্যাওয়ারনেস সোসাইটি (ভোক্তা) ভোক্তা অধিকার রক্ষার আন্দোলনে নিবেদিত ১১৫টি দেশের ২২৫টি ভোক্তা সংগঠনের ফেডারেশন ‘কনজুমারস ইন্টারন্যাশনাল’ এর পূর্ণ সদস্য।