মেডিকেলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কোনো ধরনের সমস্যা ছাড়াই মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে নতুন শিক্ষাবর্ষের জন্য শিক্ষার্থী বাছাইয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2014, 06:15 AM
Updated : 24 Oct 2014, 06:15 AM

সারা দেশের ২৩টি পরীক্ষা কেন্দ্রে শুক্রবার  সকাল ১০টা থেকে  এক ঘণ্টার এ পরীক্ষা  হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক (মেডিকেল শিক্ষা) অধ্যাপক এবিএম আব্দুল হান্নান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শান্তিপূর্ণভাবে পরীক্ষা নেয়া সম্পন্ন হয়েছে। কোনো ধরনের সমস্যা হয়নি।”

মোট ১০ হাজার ২২৭টি আসনের বিপরীতে এবছর মেডিকেল ভর্তি পরীক্ষার ফরম তোলেন ৬৯ হাজার ৪৭৭ জন শিক্ষার্থী।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কলা ভবন এলাকায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সাংবাদিকদের বলেন, “সতর্কতামূলক ব্যবস্থা নেয়ায় পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে, আগামী সময়গুলোতে পরীক্ষার আগে যেন কেউ প্রতারণার সুযোগ তৈরি করতে না পারে সে ব্যবস্থা নেয়া হচ্ছে।”

এবছর দেশের ২৯টি সরকারি মেডিকেল কলেজে তিন হাজার ১৬২ জন, ৫৬টি বেসরকারি মেডিকেলে পাঁচ হাজার ৩২৫ জন, নয়টি সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ৫৩২ জন এবং ২৩টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে এক হাজার ২৮০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের আগে দেশের মেডিকেল কলেজগুলোতে কোনো ভর্তি পরীক্ষা ছিল না। ভর্তি পরীক্ষা নেয়া শুরু হয় ১৯৮০’র দশকে।

বর্তমান পদ্ধতি অনুযায়ী এসএসসি ও এইচএসসির ফল মিলিয়ে অন্তত ৮ জিপিএ থাকলে মেডিকেলে ভর্তির আবেদন করা যায়। এরপর পরীক্ষার মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীই ভর্তির সুযোগ পান।

স্বাস্থ্য অধিদপ্তর আগেই জানিয়েছিল, ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পাস নম্বর ২০ থেকে বাড়িয়ে ৪০ করা হয়েছে। এ বছর থেকেই এ নিয়ম কার্যকর হবে।

সাধারণত ভর্তি পরীক্ষার শেষ হওয়ার তিন দিনের মধ্যে এ পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়।

এবার ‘ডিজিটাল জালিয়াতি’ ঠেকাতে পরীক্ষা কেন্দ্রে মোবাইল, ক্যালকুলেটর, ব্লু টুথ ডিভাইস ও হাত ঘড়িসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভর্তি পরীক্ষা না হওয়া পর্যন্ত দেশের সব মেডিকেল কোচিং সেন্টারও বন্ধ রাখার নির্দেশ দেয় মন্ত্রণালয়।