ফ্রেমবন্দি বাংলাদেশ: সুন্দর, আশাব্যঞ্জক

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পাওয়া ছবিগুলোকে ‘সুন্দর’ ও ‘আশাব্যঞ্জক’ বলেছেন দেশের অন্যতম শীর্ষ ও প্রবীণ আলোকচিত্র শিল্পী আনোয়ার হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদক বিডিনিউজ টোযেন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2014, 08:44 PM
Updated : 23 Oct 2014, 08:44 PM

বৃহস্পতিবার দেশের প্রথম ইন্টারনেটভিত্তিক এই সংবাদপত্রের অষ্টম বর্ষপূর্তিতে রাজধানীর একটি গ্যালারিতে ‘ক্যাপচারিং বাংলাদেশ’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান শেষে তিনি বলেন, “এ প্রদর্শনীতে অত্যন্ত আশাব্যঞ্জক ছবি স্থান পেয়েছে। আমার খুব ভালো লেগেছে।”

অনুষ্ঠানে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আলোকচিত্র বিষয়ক নতুন ওয়েবসাইট click.bdnews24.com এর উদ্বোধন করেন বাংলাদেশের প্রথম পেশাদার নারী আলোকচিত্রী সাইদা খানম ও আনোয়ার হোসেন।

সপ্তাহব্যাপী প্রদর্শনীতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নয়জন আলোকচিত্রী সাংবাদিকের ৭০টি ছবি স্থান পেয়েছে।

ছবিগুলোর মূল্যায়ন করতে গিয়ে আন্তর্জাতিকভাবে খ্যাতনামা আলোকচিত্রী আনোয়ার হোসেন বলেন, “আমি বরাবরই আশাবাদী ছিলাম ভয়াবহতার বাইরে গিয়ে সুন্দর সুন্দর ছবির প্রদর্শনী হবে। আমার ভালো লেগেছে যে, আশাব্যঞ্জক ছবি এখানে স্থান পেয়েছে।”

অনুষ্ঠানে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী ভিন্নধর্মী এই আয়োজনের বিষয়ে বলেন, “ইন্টারনেট সংবাদপত্র হিসেবে গত আট বছরে ফটো সাংবাদিকতায় আমরা যে কাজগুলো করার চেষ্টা করেছি- তা প্রদর্শনের জন্যই এ আয়োজন। এ প্রদর্শনী ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে গত আট বছরের ওপর একটি চকিত আলোকপাত।”

সংবাদ ও প্রকৃতি- দুধরনের আলোকচিত্রের সমন্বয়ে তৈরি প্রদর্শনীতে রয়েছে এক এগারোর রাজনৈতিক অস্থিরতার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গ্রেপ্তার, রাজনৈতিক হানাহানি ও রানা প্লাজা ধসের ছবি। পাশাপাশি রয়েছে পাখি, নদী, বন, নগরায়ন ও প্রাকৃতিক দুর্যোগের ছবি।

চারুশিল্পী মনিরুল ইসলাম প্রদর্শনী ঘুরে দেখার পর বলেন, “খুবই ভালো ও পেশাদার ফটোগ্রাফি। ছবিগুলোর মধ্যে ডেপথ আছে, রংয়ের সমন্বয় আছে।”

কথা ছিল, জাতীয় অধ্যাপক এ এফ সালাহ্উদ্দীন আহমদ আলোকচিত্র প্রদর্শনীটির উদ্বোধন করবেন। কিন্তু এর কদিন আগেই তার মৃত্যুতে পরিকল্পনায় পরিবর্তন আনতে হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম তার পথচলার শুরু উদযাপনের সঙ্গে সঙ্গে স্মরণ করে শুরু থেকে প্রতিষ্ঠানের পাশে থাকা বরেণ্য এই ইতিহাসবেত্তাকে। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার ছবি দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনীর একটি অংশ, যার নাম দেওয়া হয়েছে ‘এ এফ সালাহ্উদ্দীন আহমদ কর্নার’।

সেখানে সালাহ্‌উদ্দীন আহমেদের স্ত্রীর ছোট বোন আলোকচিত্রী সাইদা খানমের কয়েকটি ছবিও স্থান পেয়েছে, যেগুলো দেখামাত্রই কেঁদে ফেলেন তিনি।

তরুণ বয়সে কেমন ছিলেন এই শুদ্ধসারথি- সাদাকালো ছবিতে তার দেখা মিলবে আগামী পাঁচ দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই প্রদর্শনী চলার পুরোটা সময়।

অর্থনীতিতে নোবেলজয়ী অমর্ত্য সেনের সঙ্গেও এই শিক্ষক ফ্রেমবন্দি হয়েছেন।

প্রদর্শনী উদ্বোধনের পর আমন্ত্রিত অতিথিদের সঙ্গে গ্যালারি ঘুরে দেখেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এসময় তার সঙ্গে থাকা আলোকচিত্রীদের কাছে বেশ কয়েকটি ছবি সম্পর্কে নিজের জিজ্ঞাসাও তুলে ধরেন তিনি।