জানুয়ারিতে বাপা-বেন’র পরিবেশ নিয়ে জাতীয় সম্মেলন

পরিবেশ নিয়ে আগামী বছরের জানুয়ারিতে ঢাকায় দু’দিনব্যাপী সম্মেলন আয়োজনের ঘোষণা দিয়েছে পরিবেশবাদী দুইটি বেসরকারি উন্নয়ন সংস্থা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2014, 05:08 PM
Updated : 23 Oct 2014, 05:08 PM

আগামী ৯ ও ১০ জানুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) এর উদ্যোগে এই জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন ওই দুই সংগঠনের প্রতিনিধিরা।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি হল রুমে দুই সংগঠনের পক্ষ থেকে বাপা সাধারণ সম্পাদক ও কমিটির সদস্য সচিব চিকিৎসক আব্দুল মতিন ‘পরিবেশনীতি ও আইনসমূহের বাস্তবায়ন সমস্যা’ শীর্ষক ওই সম্মেলনের নানাদিক তুলে ধরেন।

লিখিত বক্তব্যে সম্মেলন আয়োজনের ঘোষণা ও লেখা আহ্বান করে আব্দুল মতিন বলেন, “পরিবেশ রক্ষায় সামাজিক দাবি ও উদ্যোগের প্রেক্ষিতে বাংলাদেশ সরকারও বিভিন্ন ইতিবাচক পদক্ষেপ নিয়েছে এবং নীতি ও আইন প্রণীত হয়েছে। কিন্তু প্রশাসন ব্যবস্থার সাধারণ দুর্বলতায় সরকারের বহু নীতি ও আইন সঠিকভাবে বাস্তবায়িত হয় না।

“সমস্যা কী এবং কীভাবে তা দূর করা যায় এবং কীভাবে দেশের জনগণকে পরিবেশ স্বপক্ষ নীতি, আইন ও আদেশ বাস্তবায়নের সংগ্রামে সামিল করা যায়-সেই লক্ষ্যেই সম্মেলন আয়োজন করা হচ্ছে।”

তিনি জানান, সম্মেলনের জন্য ইতোমধ্যে প্রবন্ধ বা লেখা আহ্বান করা হয়েছে।  

বাংলাদেশে অবস্থানকারী লেখকদের প্রবন্ধ আগামী ৩০ শে নভেম্বরের মধ্যে বাপা সাধারণ সম্পাদক ও সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মেইলে (memory14@agni.com I bapa2000@gmail.com ) পাঠানোর অনুরোধ করা হয় সংবাদ সম্মেলনে।

পাশাপাশি বিদেশে অবস্থানকারীদের প্রবন্ধ tanveer@math.ohio-state.edu- এই  ইমেইলে পাঠানোর অনুরোধ জানানো হচ্ছে।

সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান ও বাপা’র সহ-সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম এর সভাপতিত্বে  সংবাপদ সম্মেলনে আরও বক্তব্য দেন বাপা’র সহসভাপতি অধ্যাপক এম ফিরোজ আহমেদ, বেন’র প্রতিনিধি চিকিৎসক মাহমুদুর রহমান ও বাপা’র যুগ্মসম্পাদক শরীফ জামিল।