মতিউর ও নুরুল কবিরকে অবাঞ্ছিত ঘোষণায় সম্পাদক পরিষদের উদ্বেগ

মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী এবং নিউ এইজের সম্পাদক নুরুল কবিরকে কেন্দ্রীয় শহীদ মিনারে অবাঞ্ছিত ঘোষণার নিন্দা জানিয়েছেন সংবাদপত্রের সম্পাদকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2014, 03:06 PM
Updated : 23 Oct 2014, 03:06 PM

সম্পাদক পরিষদের এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার পরিষদের সভাপতি গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দুই সম্পাদককে শহীদ মিনারে অবাঞ্ছিত ঘোষণায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, “সম্পাদক পরিষদ গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছে যে, সম্প্রতি পরিষদের দুই সদস্য দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী ও দৈনিক নিউ এজ সম্পাদক নুরুল কবিরকে কয়েকটি সংগঠন কেন্দ্রীয় শহীদ মিনারে অবাঞ্ছিত ঘোষণা করেছে।

“মতিউর রহমান চৌধুরী ও নুরুল কবীর স্ব-স্ব সংবাদপত্র, টিভির টকশোতে তাদের মতামত দায়িত্বশীলতার সঙ্গে ও স্বাধীনভাবে ব্যক্ত করেন। সম্পাদক পরিষদ মত প্রকাশের স্বাধীনতা বাধাগ্রস্থ করার যে কোনো প্রয়াস গণতন্ত্র চর্চার অন্তরায় বলে মনে করে।”

ভবিষ্যতে এ ধরনের কোনো পদক্ষেপ গ্রহণ থেকে সংশ্লিষ্টরা বিরত থাকবেন বলে সম্পাদক পরিষদের বিবৃতিতে বলা হয়।

প্রয়াত টিভি আলোচক পিয়াস করিমের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়ার উদ্যোগের প্রতিবাদ জানিয়ে গত ১৭ অক্টোবর সেখানে সমাবেশ করে কয়েকটি সংগঠন।

‘যুদ্ধাপরাধীদের পক্ষের’ব্যক্তি হিসেবে পিয়াসের মরদেহ ‘শ্রদ্ধা নিবেদনের’ জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়ার উদ্যোগের প্রতিবাদ জানান তারা।

এ সময় সেখানে একটি ব্যানার টাঙানো হয়, যাতে অধ্যাপক আসিফ নজরুল, আমেনা মহসিন, দিলারা চৌধুরী, ফরহাদ মজহার, মাহফুজ উল্লাহ, তুহিন মালিক, গোলাম মোর্তজা, নুরুল কবীর, মতিউর রহমান চৌধুরীকেও ‘স্বাধীনতাবিরোধীদের সহযোগী’ হিসেবে আখ্যায়তি করে তাদের প্রতিহতের ডাক দেয়া হয়।