চট্টগ্রামে চার মামলায় লতিফের বিরুদ্ধে পরোয়ানা

‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ দেয়ার অভিযোগে দায়ের করা চারটি মামলায় সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশে দিয়েছে চট্টগ্রামের একটি আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2014, 08:42 AM
Updated : 23 Oct 2014, 08:42 AM

বৃহস্পতিবার চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান এ আদেশ দেন।

চট্টগ্রাম আদালতের তিন আইনজীবী কাওসার পারভীন, আবদুস ছত্তার ও ইফতেখার মহসিন গত ১ অক্টোবর মুখ্য মহানগর হাকিম মশিউর রহমানের আদালতে এবং মোহাম্মদ কাইয়ুম নামে অপর এক আইনজীবী মহানগর হাকিম আহমেদ সাঈদের আদালতে এ চার মামলা করেন।

পরিকল্পিতভাবে ‘ধর্মীয় অবমাননা ও ধর্মীয় অনুভূতিতে আঘাতের’ অভিযোগে দণ্ড বিধির ২৯৫ (ক) ধারায় মামলাগুলো করা হয়।

মুখ্য মহানগর হাকিম ওই দিনই লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে সমন জারি করে ২৩ অক্টোবর আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিলেন।

নির্ধারিত দিনে আদালতে হাজির না হওয়ায় শুনানি শেষে বিচারক সাবেক এই মন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দেন বলে বাদীপক্ষের আইনজীবী কামরুল ইসলাম সাজ্জাদ জানান।

গত ২৮ সেপ্টেম্বর নিউ ইয়র্কে এক অনুষ্ঠানে লতিফ সিদ্দিকী বলেন, তিনি হজ ও তাবলিগ জামাতের ঘোর বিরোধী। এতে শ্রমশক্তি ও অর্থের অপচয় হয়।

তার ওই বক্তব্য ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যমে আলোচনার ঝড় তোলে। বিএনপি ও হেফাজতে ইসলামসহ কয়েকটি রাজনৈতিক ও ধর্মভিত্তিক সংগঠন এ নিয়ে আন্দোলনে নামার হুমকি দেয়।

এরইমধ্যে বিভিন্ন জেলায় ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ তুলে তার বিরুদ্ধে দুই ডজনের বেশি মামলা হয়। ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় কয়েকটি মামলায় ইতোমধ্যে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।

কয়েকটি ইসলামী দলের হুমকির মধ্যেই গত ১২ অক্টোবর লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে অপসারণের প্রজ্ঞাপন জারি ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী থেকে অব্যাহতি দেওয়া হয়।

প্রবীণ রাজনীতিক লতিফ সিদ্দিকী বর্তমানে ভারতের কলকাতায় অবস্থান করছেন বলে গণমাধ্যমে খবর এসেছে।