আমিরাত যাচ্ছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী

আগামী সপ্তাহে সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী; তবে একসঙ্গে নয়, আলাদা কর্মসূচিতে যাচ্ছেন তারা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2014, 02:45 PM
Updated : 22 Oct 2014, 03:12 PM

রাষ্ট্রপতি আবদুল হামিদ আমিরাত যাচ্ছেন ২৮ অক্টোবর, তিনি দুবাইয়ে বিশ্ব ইসলামী অর্থনৈতিক ফোরামের দশম বৈঠকে যোগ দেবেন। তিনি ফিরবেন ৩০ অক্টোবর।

রাষ্ট্রপতির সফরের আগেই সরকারি সফরে ২৫ অক্টোবর দুবাই যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতির সফরের আগেই ২৭ অক্টোবর দেশে ফিরে আসবেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার যে সংবাদ সম্মেলন ডেকেছে, তার বিষয়বস্তে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পাশাপাশি মধ্যপ্রাচ্যের দেশটিতে আবুল হাসান মাহমুদ আলীর সফরের কর্মসূচিও জানানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী দুবাই যাচ্ছেন ২৯ অক্টোবর। পাইরেসি প্রতিরোধ বিষয়ক এক সম্মেলনে অংশ নিয়ে পরদিনই ফিরে আসবেন তিনি।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এক সপ্তাহে দুবাই সফরে গেলেও সেখানে কারও সাক্ষাতের সুযোগ ঘটছে না। পররাষ্ট্রমন্ত্রী তার সফরের আগে প্রধানমন্ত্রীরও সফরসঙ্গী হবেন।

প্রধানমন্ত্রীর আমিরাত সফরে দেশটির সঙ্গে অপরাধ দমনে সহযোগিতা বিনিময়ে একটি চুক্তি সই হবে। সোমবারই বাংলাদেশের মন্ত্রিসভা চুক্তিটি অনুমোদন করেছে।  

এই চুক্তি হলে মারণাস্ত্র, বিস্ফোরক দ্রব্য ও ব্যাপক বিধ্বংসী অস্ত্র ব্যবহার করে অপরাধের পাশাপাশি মানবপাচার, আর্থিক অপরাধ দমনে দুই দেশ পরস্পরকে সহযোগিতা করবে।

এছাড়া দণ্ডিত অপরাধী বিনিময়ে একটি চুক্তি সইয়ের বিষয়েও আলোচনা চলছে বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা জানিয়েছেন। তবে তা এখনও চূড়ান্ত হয়নি।  

আমিরাতে প্রায় ১০ লাখ বাংলাদেশি কর্মরত, সম্প্রতি দেশটির ভিসা পদ্ধতি কঠোর হওয়ায় এই মুহূর্তে নতুন কর্মী সেখানে যেতে পারছে না।

জনশক্তি পাঠানোর এই সমস্যা নিরসনে প্রধানমন্ত্রীর সফর ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করছে সরকার।