ইবোলা: ব্যবস্থা নেওয়ার নির্দেশ হাই কোর্টের

ইবোলা সংক্রমণ প্রতিরোধে দেশের সব প্রবেশ পথে চিকিৎসক দল রাখার পাশাপাশি কেউ ওই রোগের ভাইরাস নিয়ে দেশে ঢুকছে কি না তা সনাক্ত করে বিশেষায়িত হাসপাতালে তাদের চিকিৎসার ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2014, 10:40 AM
Updated : 22 Oct 2014, 10:40 AM

সুপ্রিম কোর্টের আইনজীবী মঞ্জিল মোর্শেদের কটি রিট আবেদনের শুনানি করে বিচারপতি মির্জা হোসেইন হায়দার এবং মো. আতাউর রহমান খানের বেঞ্চ বুধবার এই আদেশ দেয়।

সম্প্রতি লাইবেরিয়া ফেরত ছয় বাংলাদেশিকে পরীক্ষা করে চিকিৎসার ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছে আদালত।

ফাইল ছবি

এ বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হলো- তা জানাতে আগামী দুই সপ্তাহের মধ্যে আদালতে একটি প্রতিবেদন দিতে হবে।

এছাড়া ইবোলা প্রতিরোধে প্রয়োজনীয় ওষুধ ও পরীক্ষার যন্ত্রপাতি সংগ্রহের জন্য অর্থ মন্ত্রণালয়কে দ্রুত প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেয়ারও আদেশ দিয়েছে আদালত।

বিদেশ থেকে আসা ব্যক্তিদের ইবোলা পরীক্ষার বিষয়টি নিশ্চিতে পদক্ষেপ গ্রহণ এবং কার্যকর প্রতিরোধ ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে একটি রুলও জারি করেছে হাই কোর্ট।

স্বরাষ্ট্র ও স্বাস্থ্য সচিব, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান ও পরিচালক (প্রশাসন), স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালক এবং ইমিগ্রেশন বিভাগের মহা পরিচালককে ছয় সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

এর আগে ইবোলা প্রতিরোধে দেশের সব আন্তর্জাতিক বিমানবন্দর, স্থলবন্দর ও সীমান্ত এলাকায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেয় হাই কোর্টের আরেকটি বেঞ্চ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, গত মার্চ থেকে পশ্চিম আফ্রিকায় প্রাণঘাতী ভাইরাস ইবোলায় আক্রান্ত হয়ে সাড়ে চার হাজার মানুষের মৃত্যু হয়েছে। বেশির ভাগই মারা গেছে লাইবেরিয়া, গিনি এবং সিয়েরা লিওনে।

সম্প্রতি শাহজালাল বিমানবন্দর দিয়ে ছয় বাংলাদেশি লাইবেরিয়া থেকে দেশে আসেন, যারা ইবোলা আক্রান্ত হয়ে থাকতে পারেন আশঙ্কায় গণমাধ্যমে নানা প্রতিবেদন প্রকাশিত হয়।

অবশ্য বাংলাদেশ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এর পরিচালক বে-নজীর আহমেদের দাবি, ওই ছয়জন সুস্থ অবস্থাতেই দেশে ফিরেছেন। 

গত ১৬ অক্টোবর তিনি বলেন, “লাইবেরিয়া থেকে সরাসরি বাংলাদেশে আসার কোনো ফ্লাইট নেই। দেশে ফিরতে ওই ছয় বাংলাদেশিকে মরক্কো ও আলজেরিয়ার বিমানবন্দর দিয়ে আসতে হয়েছে। সেখানেও তাদের স্বাস্থ্য পরীক্ষা হয়েছে। বিমানবন্দরে তাদের তাপমাত্রা মাপা হয়েছে। ইবোলা সংক্রমণের কোনো লক্ষণ পাওয়া যায়নি।”