নেত্রকোণায় স্ত্রী-সন্তান হত্যার দায়ে ফাঁসি

স্ত্রী ও শিশু সন্তান হত্যার ১০ বছর পর এক ব্যক্তিকে ফাঁসির আদেশ দিয়েছে নেত্রকোণার একটি আদালত।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2014, 08:06 AM
Updated : 22 Oct 2014, 10:06 AM

একই আদালত অপর একটি মামলায় দিনমজুরকে হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে অপর একজনকে।

নেত্রকোণার অতিরিক্ত দায়রা জজ মো. আব্দুল হামিদ বুধবার পর পর দুটি মামলার রায় ঘোষণা করেন বলে জানান এ দুই মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী সাইফুল আলম প্রদীপ।

স্ত্রী ও সন্তান হত্যার মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত হাশেম (৩৫)  নেত্রকোণা সদর উপজেলার সাটিয়া গ্রামের মৃত ইমান আলীর ছেলে।

আইনজীবী সাইফুল জানান, দিনমজুর হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত শাহজামালকে (২৩) বিচারক ৫০ হাজার টাকা জরিমানা করেন। জরিমানা দিতে ব্যর্থ হলে তাকে আরও পাঁচ বছর কারাভোগ করতে হবে।

শাহাজামাল বারহাট্টা উপজেলার ছয়গাঁও গ্রামের বাসিন্দা।

স্ত্রী ও সন্তান হত্যা মামলার নথি থেকে জানা যায়, দাম্পত্য কলহ নিয়ে ২০০৩ সালের ৬ নভেম্বর রাতের কোন এক সময়ে স্ত্রী আয়েশা খাতুন ও ১১ মাসের সন্তান তরিকুলকে হত্যা করেন হাশেম। এরপর লাশ গুম করতে প্রতিবেশির জঙ্গলে ফেলে রাখেন। পরদিন তাদের লাশ জঙ্গল থেকে উদ্ধার করা হয়।

হত্যার তিন দিন পর ৯ নভেম্বর আয়েশার মা রাবিয়া খাতুন নেত্রকোণা মডেল থানায় একটি হত্যা মামলা করেন। পুলিশ এ মামলায় ২০০৪ সালের ৭ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দেয়।

দিনমজুর হত্যা মামলার নথি থেকে জানা যায়, বারহাট্টার শাহজামাল ও সবুজ মিয়া ১৩ বছর আগে ফেনী জেলায় দিনমজুরি করতে যায়। তখন সবুজের কাছ থেকে শাহজামাল ১০০ টাকা টাকা ধার নেয়।

পরে এলাকায় ফেরত আসার পর ২০০১ সালের ২২ জানুয়ারি বিকালে শাহজামালের কাছে পাওনা ১০০ টাকা ফেরত চায় সবুজ। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে সবুজের মাথায় আঘাত করে হত্যা করে শাহজামাল।

পরে নিহতের ভাই আমানত খাঁ হত্যার তিন দিন পর ওই বছরের ২৫ জানুয়ারি বারহাট্টা থানায় মামলা করেন। পুলিশ একই বছরের ৩০ মার্চ আদালতে অভিযোগপত্র দেয়।