নূর হোসেন সম্পর্কে ব্যবস্থায় মন্ত্রণালয়ে চিঠি

বিনা নোটিশে মাসিক সভায় অনুপস্থিত থাকায় নারায়ণগঞ্জে সাত খুন মামলার প্রধান আসামি কাউন্সিলর নূর হোসেন ও তার ভাতিজা কাউন্সিলর শাহ্ জালাল বাদলকে অপসারণের বিষয়ে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়ে চিঠি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সিটি কর্পোরেশন।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2014, 12:47 PM
Updated : 20 Oct 2014, 12:47 PM

এছাড়া অসুস্থ থাকার কারণে অনুপস্থিত সিটি কর্পোরেশনের ১০ নং ওয়ার্ড কাউন্সিলর আলী আহম্মেদের বিষয়েও নির্দেশনা চেয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চিঠি দেয়ার সিদ্ধান্ত হয় একই সভায়। 

সোমবার নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে মাসিক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভী, প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তফা কামাল মজুমদার ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে মেয়র সেলিনা হায়াত আইভী জানান, সিটি কর্পোরেশনের ওই তিন কাউন্সিলর পর পর চারটি মাসিক সভায় অনুপস্থিত ছিলেন। সেই বিষয়টি অবহিত করে তাদের বিষয়ে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়ার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয় মাসিক সভায়। 

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আইনের ১৩ এর (ক) ও (খ) ধারায় মেয়র ও কাউন্সিলর অপসারণ প্রসঙ্গে বলা হয়েছে, যুক্তিসংগত কারণ ব্যতিরেকে সিটি কর্পোরেশনে পর পর তিনটি মাসিক সভায় অনুপস্থিত থাকলে কাউন্সিলর পদ থেকে অপসারণ যোগ্য হবেন। এছাড়া নৈতিক স্খলনজনিত অপরাধে আদালত কর্তৃক দণ্ডিত হলেও তিনি অপসারণযোগ্য হবেন।

গত ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ  সিটি করপোরেশনের প্যানেল মেয়র নজরুল ইসলামসহ সাতজন অপহৃত হন। ২৯ এপ্রিল ছয়জনের মরদেহ ভেসে ওঠে শীতলক্ষ্যায়। পরদিন পাওয়া যায় আরেকজনের লাশ

লাশ উদ্ধারের আগে ২৯ এপ্রিলের পর থেকে কাউন্সিলর নূর হোসেন ও তার ভাতিজা শাহ্ জালাল বাদল পলাতক।

ইতিমধ্যে অবৈধভাবে বিরল প্রজাতির বণ্যপ্রাণী সংরক্ষণের দায়ে আদালত নূর হোসেনকে এক বছরের কারাদণ্ড দিয়েছে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন জানায়, ৭ খুনের ঘটনার আগেই গত ৩০ মার্চ নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৪ নং ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন চিকিৎসার জন্য ভারত ভ্রমণের জন্য এক মাসের ছুটি চেয়ে সিটি কর্পোরেশনের মেয়র বরাবর আবেদন করেন।

মেয়র আবেদনটি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব বরাবরে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়ার জন্য প্রেরণ করেন।

ছুটির আবেদন মঞ্জুর না করে গত ১৭ এপ্রিল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জসীম উদ্দিন হায়দার স্বাক্ষরিত চিঠিতে সিটি কর্পোরেশনের কাউন্সিলরগণের বিদেশ গমনের ক্ষেত্রে সংশ্লিষ্ট থানার পুলিশ প্রত্যায়নপত্র/অনাপত্তিপত্র ও বিগত এক বছরের বিদেশ ভ্রমণের বিবরণী চেয়ে পত্র দেয়া হয়।

এ বিষয়ে গত ২২ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তফা কামাল মজুমদার স্বাক্ষরিত অপর একটি পত্রে জরুরিভিত্তিতে কাউন্সিলর নূর হোসেনের কাছে সংশ্লিষ্ট থানার পুলিশ প্রত্যায়নপত্র/অনাপত্তিপত্র দাখিল করার অনুরোধ জানানো হয়।

কিন্তু কাউন্সিলর নূর হোসেন সংশ্লিষ্ট থানার পুলিশ প্রত্যায়নপত্র/অনাপত্তিপত্র কিছুই জমা দেননি।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তফা কামাল মজুমদারের সঙ্গে গণমাধ্যম কর্মীরা একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তিনি ফোন ধরেননি।