আদালতে টাকা উদ্ধার: মুদ্রা পাচার আইনে মামলা

চট্টগ্রাম আদালত ভবনে বোমার তল্লাশিতে ৫৮ লাখ টাকা উদ্ধারের ঘটনায় মুদ্রা পাচার আইনে মামলা করেছে পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2014, 09:35 AM
Updated : 20 Oct 2014, 09:35 AM

কোতোয়ালি থানার এসআই মো. কামারুজ্জামান রোববার গভীর রাতে এ মামলা দায়ের করেন। গত ১৪ অক্টোবর ওই টাকাসহ গ্রেপ্তার মো. ইলিয়াস ভূইয়াকে (৩০) এতে আসামি করা হয়েছে।

এসআই কামারুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ২০১২ সালের ‘মানি লন্ডারিং’ আইনের ৪ (২) ধারা অনুযায়ী দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ নিজের হেফাজতে রাখার অভিযোগে মামলাটি দায়ের করা হয়েছে।

“মানি লন্ডারিং আইনের এ অপরাধ দুর্নীতি দমন কমিশনের (দুদক) এখতিয়ারভুক্ত হওয়ায় পরবর্তী তদন্ত দুদকই করবে।”

গত ১৪ অক্টোবর দুপুরে আদালত ভবন উড়িয়ে দেয়ার হুমকি পেয়ে ওই এলাকার নিরাপত্তা জোরদার করে পুলিশ। নতুন এনেক্স ভবনের সামনে তল্লাশির সময় ইলিয়াসের কাপড়ের থলেতে পাওয়া যায় প্রায় ৫৮ লাখ টাকা।

তাকে আটক করার পর বক্তব্য সন্দেহজনক মনে হওয়ায় ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

মামলার এজাহারে বলা হয়, “ইলিয়াস ভূইয়া ঘটনার দিন ওই টাকা জেলা প্রশাসক কার্যালয়ের এল এ শাখার সার্ভেয়ার শহীদুল ইসলাম মুরাদের কাছে জমি সংক্রান্ত কাজে সহযোগিতা পাওয়ার জন্য নিয়ে যাচ্ছিল বলে পুলিশ কর্মকর্তাদের কাছে দাবি করেন। পরে সে একবার নিজেকে টাকার মালিক পরে আবার নিজেকে বাহক হিসেবে দাবি করেন।”

ঘটনার দিন ইলিয়াসের মোবাইল ফোন থেকে ১৬বার বিভিন্ন নম্বরে কথা বলা হয়। এর মধ্যে এলএ শাখার মুরাদের নিবন্ধিত নম্বরে যোগাযোগ করা হয় ১১ বার। অন্য একটি নম্বর থেকেও ইলিয়াসের মোবাইলে কল আসে বলে এজাহারে উল্লেখ করা হয়।

তদন্ত সংশ্লিষ্ট এক পুলিশ কর্মকর্তা জানান, চট্টগ্রামে ইলিয়াসের কোনো জমি বা ব্যবসা নেই বলে তারা জানতে পেরেছেন। তার বাড়ি ব্রাক্ষণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলায়। চট্টগ্রাম শগরের পাঠানটুলীর নাজিরপুল এলাকায় একটি বাসায় ভাড়া থাকতেন তিনি।

ঘটনার দিন ইলিয়াসের মোবাইল ফোন, দুটি সিম, মানিব্যাগ ও জাতীয় পরিচয়পত্র জব্দ করা হয় বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

টাকা ধরা পড়ার পর জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার শহীদুল ইসলাম মুরাদের সম্পৃক্ততার বিষয়টি উঠে এলে তাকেসহ ১২ জন সার্ভেয়ার ও কানুনগোকে বদলি করে জেলা প্রশাসন।