মুক্তিযোদ্ধাকে হত্যা: দুই জনের যাবজ্জীবন

নেত্রকোণায় ব্যবসায়িক দ্বন্দ্বের জের ধরে এক মুক্তিযোদ্ধাকে হত্যার ১১ বছর পর দুই ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2014, 08:00 AM
Updated : 20 Oct 2014, 08:00 AM

দণ্ডপ্রাপ্তরা হলেন- খালিয়াজুরি উপজেলার মেন্দীপুর গ্রামের রুহুল আমীন ওরফে মিলন (২১) ও মোহনগঞ্জ উপজেলার গাড়াউন্দ গ্রামের রফিকুল ইসলাম ওরফে মোখলেছ (২২)।

নেত্রকোণার অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারক মো. আবদুল হামিদ সোমবার এ রায় ঘোষণা করেন।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী সাইফুল আলম প্রদীপ জানান, বিচারক একই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করেছেন। এই টাকা দিতে ব্যর্থ হলে তাদের আরও ৫ বছর করে সশ্রম কারাভোগ করতে হবে।

এছাড়া অপরাধ প্রমাণিত না হওয়ায় এ মামলায় বিচারক তিনজনকে খালাস দিয়েছেন বলে জানান আইনজীবী সাইফুল।

২০০৩ সালের ৯ অক্টোবর রাতে দণ্ডপ্রাপ্তরা মোহনগঞ্জ উপজেলার নলজুড়ি গ্রামের মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমানকে ব্যবসায়িক দ্বন্দ্বের জের ধরে হত্যা করে বলে আদালতে প্রমাণিত হয়।

মামলার নথি থেকে জানা যায়, মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান মিলন ও মোখলেছের সঙ্গে মাছের ব্যবসা করতেন। ব্যবসা নিয়ে দ্বন্দ্ব দেখা দিলে এ দুজন ২০০৩ সালের ৯ অক্টোবর রাতে সিদ্দিকুরকে হত্যা করে তার লাশ স্থানীয় সাতমা ধলাই নদীতে ফেলে দেয়।

পরদিন জেলেরা তার লাশ করে। লাশ উদ্ধারের দিনই নিহতের ভাই মোহনগঞ্জ থানায় মামলা করেন। ২০০৪ সালের ৩১ মে এ মামলায় আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।