সোমবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়য়ের প্রতিষ্ঠাবার্ষিকী

প্রতিষ্ঠার নবম বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে প্রস্তুত জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2014, 03:36 PM
Updated : 19 Oct 2014, 03:36 PM

সোমবার দিবস পালনে দিনভর নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

২০০৫ সালের ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পায় শতবর্ষী এই শিক্ষাপ্রতিষ্ঠান।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা কর্মকর্তা সৈয়দ ফারুক হোসেন জানান , সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, পায়রা অবমুক্তকরণ ও বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করা হবে ।

উদ্বোধন শেষে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের নেতৃত্বে শোভাযাত্রা বের হবে । এতে বিভাগগুলোর অংশগ্রহণ ছাড়াও বিভিন্ন সংগঠন কর্মসূচি নানা পালন করবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন নিয়ে উপাচার্য মীজানুর রহমান বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীর সকল অয়োজন ভালভাবে সম্পন্ন হয়েছে।

এখন বিশ্ববিদ্যালয় হলেও শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে জগন্নাথের যাত্রা ১৮৬৮ সালে স্কুল হিসেবে। জগন্নাথ রায় চৌধুরী ‘জগন্নাথ স্কুল’ নামে এ প্রতিষ্ঠান স্থাপন করেন।

স্কুল প্রতিষ্ঠার পর খ্যাতি ও প্রসারে অনুপ্রাণিত হয়ে জগন্নাথ রায় চৌধুরীর ছেলে কিশোরী লাল রায় চৌধুরী ১৮৮৪ সালে এটিকে কলেজে রূপান্তর করেন। ব্রিটিশ ভারতে শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে ১৮৮৪ সালে জগন্নাথ স্কুলকে ঢাকা জগন্নাথ কলেজে উন্নীত করা হয় । 

১৮৮৭ সালে শিক্ষা বিভাগের নির্দেশে স্কুল ও কলেজ শাখা পৃথক হয়ে যায় ।  তখন স্কুরের নাম হয় ‘কিশোরী লাল জুবলী স্কুল’ (বর্তমানে কে এল জুবলী স্কুল)।

১৯২০ সালে ইন্ডিয়ান লেজিসলেটিভ কাউন্সিল Jagannath college Act পাস করে নথিভুক্ত করেন । ১৯২০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময় ট্রাস্টি বোর্ডের অবসান ঘটে এবং জগন্নাথ কলেজের সমস্ত সম্পতি, দায়-দেনার ভার স্থানীয় সরকারের হাতে ন্যস্ত করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সঙ্গে সঙ্গে কলেজটিতে স্নাতক পর্যায়ের পাঠ্যক্রমে শিক্ষার্থী ভর্তি বন্ধ হয়ে যায় । তখন কলেজটি জগন্নাথ ইন্টারমেডিয়েট কলেজ নামে প্রতিষ্ঠা পায়। এর ২৮ বছর পর ১৯৪৯ সালে আবার স্নাতক পাঠ্যক্রম শুরু হয়।

১৯৬৮ আলে জগন্নাথ কলেজকে সরকারি কলেজে রূপান্তরিত করা হয় । ১৯৭৫ সালে স্নাতকোত্তর পাঠ্যক্রম চালু হয়। ১৯৮২ সালে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে ভর্তি বন্ধ করা হয়।

পরবর্তীতে ১৯৯১-১৯৯২ শিক্ষাবর্ষ থেকে সরকারি জগন্নাথ কলেজের শিক্ষা কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবর্তে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত হয়।

২০০৫ সালের ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয় ।

সর্বশেষ ২০১১ সালের ৫ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সরকারী অর্থায়ন বন্ধ সংক্রান্ত আইনের ২৭(৪) ধারা বাতিলের ঘোষণা দেন। এর ধারাবহিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যলয় পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয় ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন  ২০০৫ অনুযায়ী  ২০০৫-২০০৬ শিক্ষাবর্ষ থেকে সকল বিভাগে সেমিস্টার পদ্ধতিতে পাঠদান কার্যক্রম চলছে ।

শুরুতে চারটি অনুষদে ২৩টি বিভাগ নিয়ে যাত্রা হলেও বর্তমানে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে পাঁচটি অনুষদে ৩২টি বিভাগ আছে।