শিল্পমন্ত্রী ব্যস্ত, সংসদীয় কমিটিতে ‘অচলাবস্থা’

টানা তিনটি বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর অনুপস্থিতিতে সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটির কাজে অচলাবস্থা দেখা দিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2014, 01:57 PM
Updated : 19 Oct 2014, 06:07 PM

রোববারও তার অনুপস্থিতিতে সংক্ষিপ্ত আলোচনার পর কোনো সিদ্ধান্ত ছাড়াই শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক শেষ হয়।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, দশম জাতীয় সংসদে এ পর্যন্ত শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চারটি বৈঠকের মধ্যে আমির হোসেন আমু শুধুমাত্র ২৫ মে অনুষ্ঠিত প্রথম বৈঠকে অংশ নেন। এরপর অনুষ্ঠিত তিনটি বৈঠকে তিনি অংশ নেননি।

বৈঠকের পর কমিটির সদস্য ফাতেমা তুজ্জহুরা সাংবাদিকদের বলেন, “আলোচ্যসূচিতে অনেকগুলো বিষয় ছিল। মন্ত্রীর অনুপস্থিতিতে এসব বিষয়ে আলোচনা ফলপ্রসূ হবে না বিধায় কমিটি পরের বৈঠকে আলোচনার সিদ্ধান্ত নিয়ে বৈঠক শেষ করে।”

বৈঠকে মন্ত্রীর অনুপস্থিতি সম্পর্কে তিনি বলেন, “যেদিন কমিটির বৈঠক থাকে, সেদিনই মন্ত্রী অন্য কাজে ব্যস্ত থাকেন। সেজন্য কমিটি সিদ্ধান্ত নিয়েছে, মন্ত্রীর ব্যস্ততা কম থাকবে এমন দিন দেখে পরের বৈঠকের দিন ধার্য করা হবে।”

সচিবালয়ে রোববার রুশ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে শিল্পমন্ত্রী

বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে রোববার এক অনুষ্ঠানে শিল্পমন্ত্রী

সংসদ সচিবালয় জানায়, রোববারের বৈঠকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (বিসিআইসি), বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই), খাদ্য পণ্যে ফরমালিনের ব্যবহার ও মাগুড়া পেপার মিলের সমস্যা নিয়ে আলোচনার কথা ছিল।

বৈঠকে অনুপস্থিতি সম্পর্কে জানতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি একটা অনুষ্ঠানে রয়েছি। এখন কথা বলতে পারব না।”   

সংসদ সচিবালয় সূত্র জানায়, কমিটির সদস্য সংখ্যা ১০ জন হলেও প্রথম বৈঠকে ছয়জন, দ্বিতীয় বৈঠকে পাঁচজন এবং তৃতীয় ও সর্বশেষ বৈঠকে তিনজন সদস্য উপস্থিত ছিলেন।

কমিটির সভাপতি ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আবদুর রাজ্জাক ও ফাতেমা তুজ্জহুরা অংশ নেন।