আসা হলো না সালাহ্‌উদ্দীনের

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে আসা হলো না প্রখ্যাত ইতিহাসবিদ সালাহ্‌উদ্দীন আহমদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2014, 08:26 AM
Updated : 19 Oct 2014, 10:27 AM

আগামী ২৩ অক্টোবর ইন্টারনেট সংবাদপত্রটির অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে আট বছরের নির্বাচিত আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করার কথা ছিল সদ্য প্রয়াত এই জাতীয় অধ্যাপকের। কথা ছিল প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচনের।

এ উপলক্ষে অনুষ্ঠানের দাওয়াতপত্রও পাঠানো শুরু হয়েছে।

সালাহ্উদ্দীন আহ্‌মদ রোববার ভোরে বনানীতে নিজের বাসায় মারা গেছেন।  তার বয়স হয়েছিল ৯০ বছর।

অধ্যাপক সালাহ্‌উদ্দীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে নিয়মিত কলাম লিখতেন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নানা আনুষ্ঠানিক ও ঘরোয়া আয়োজনে তিনি সানন্দে উপস্থিত হতেন।

শুভানুধ্যায়ী এই ইতিহাসবিদকে স্মরণ করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী বলেন, “তিনি আমাদেরই একজন ছিলেন। একজন অনুপ্রেরণাদায়ক অভিভাবক। প্রজ্ঞা ও বুদ্ধিবৃত্তিক সততায় যে প্রজন্মটি আমাদের অনুপ্রেরণা জুগিয়েছেন প্রফেসর সালাহ্‌উদ্দীন সম্ভবত সেই প্রজন্মেরই শেষ প্রতিনিধি।”

অনুষ্ঠান ছাড়াও বিভিন্ন সময়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম কার্যালয়ে এসেছেন সালাহ্‌উদ্দীন আহ্‌মদ। গত বৃহস্পতিবারও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আলোকচিত্রীর তোলা সালাহ্উদ্দীন আহ্‌মদের ফটোগ্রাফ তার বাসায় পৌঁছে দেওয়া হয়।

২০১৩ সালের ২৩ অক্টোবর হোটেল র‌্যাডিসনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অন্যতম অতিথি ছিলেন অধ্যাপক সালাহ্‌উদ্দীন। তার আগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানগুলোতেও তিনি উপস্থিত ছিলেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ২৩ অক্টোবর থেকে গুলশানের বে গ্যালারিতে অনুষ্ঠেয় সপ্তাহব্যাপী আলোকচিত্র প্রদর্শনীতে অধ্যাপক সালাহ্‌উদ্দীন আহমদের স্মরণে তার নামে একটি কর্নার রাখা হবে, যেখানে প্রয়াত এই অধ্যাপকের বিভিন্ন আলোকচিত্র স্থান পাবে।