ঢাবিতে ভর্তি: ‘দ্বিতীয়’ সুযোগ চেয়ে ফের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়দফা ভর্তির সুযোগ চেয়ে আন্দোলন অব্যাহত রেখেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2014, 07:05 AM
Updated : 19 Oct 2014, 07:35 AM

রোববার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র রাজু ভাস্কর্যের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করে তারা। পরে কলা ভবনের অপরাজেয় বাংলার পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশ করেন।

এর আগে সকাল সাড়ে ৯টার দিকে আন্দোলনরত ভর্তিচ্ছুরা টিএসসি এলাকায় জড়ো হওয়ার সময় পাঁচ জনকে আটক করে শাহবাগ থানা পুলিশ।

আটকরে সত্যতা নিশ্চিত করে শাহবাগ থানার ওসি সিরাজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ক্যাম্পাসে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকায় তাদের আটক করা হয়েছে।

আটকদের মধ্যে রয়েছে, ঢাকা সরকারি বিজ্ঞান কলেজের ভর্তিচ্ছু শিক্ষার্থী রাসেল, জনি ও মামুন।

বাকি দুইজনের নাম তাৎক্ষণিক জানেতে পারেনি সিরাজুল ইসলাম।

পরে সকাল সাড়ে ১০টার দিকে আবারও শতাধিক ভর্তিচ্ছু একত্র হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয়দফা ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধ করে দেওয়া ও আটককৃতদের মুক্তির দাবিতে স্লোগান দিতে থাকেন।

এ সময় তারা ‘দাবি মোদের একটাই/ দ্বিতীয়বার সুযোগ চাই’, ঢাবির অযৌক্তিক সিদ্ধান্ত/ মানি না, মানবো না’, ‘আটকৃতদের মুক্তি চাই/ দিতে হবে’, ‘পুলিশ দিয়ে আন্দোলন/ বন্ধ করা যাবে না’- এরকম স্লোগান দেন।

এদিকে অপরাজেয় বাংলার সামনে এক সংক্ষিপ্ত সমাবেশে নতুন কর্মসূচি দিয়েছে বিক্ষোভরত শিক্ষার্থীরা। কর্মসূচির মধ্যে রয়েছে- ২১ অক্টোবর বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান।

পাশাপাশি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ২৪ অক্টোবর পর্যন্ত সময় বেধে দিয়ে তারা বলেছে, বেধে দেওয়া সময়ে দাবি মানা না হলে ২৫ অক্টোবর কেন্দ্রীয় শহীদ মিনারে ছাত্র-শিক্ষক গণজমায়েত করবেন তারা।